• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইংরেজি মাধ্যম শিক্ষার্থীদের থেকে ভ্যাট না নিতে নির্দেশ


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ১০:৪৬ পিএম
ইংরেজি মাধ্যম শিক্ষার্থীদের থেকে ভ্যাট না নিতে নির্দেশ

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে ৭ দশমিক ৫ শতাংশ হারে ভ্যাট না নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এবিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে এনবিআরের পক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান। রিট আবেদনকারী পক্ষে ছিলেন, অ্যাডভোকেট এ এম আমীন উদ্দিন।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ২০১২ সালে ৪ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১৫ সালে পরিমাণ বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। এনবিআরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইংরেজি মাধ্যম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম রিট করেন।

২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়। গেল বছরের ১২ ডিসেম্বর ভ্যাট আরোপের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। পরে রাষ্ট্রপক্ষ এ রায় স্থগিত করার জন্য আপিল বিভাগে আবেদন করে। এ আবেদনে আপিল বিভাগ গত ৩ জানুয়ারি এক আদেশে হাইকোর্টের রায় স্থগিত করেন।

এরপর এনবিআর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন করে। এ আবেদন সোমবার মঞ্জুর করেন আপিল বিভাগ। ফলে এনবিআর আপিল করার অনুমতি পেলো। এ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায় স্থগিত করেছেন দেশের সর্বোচ্চ আদালত।

তবে এ অন্তবর্তীকালীন সময়ে শিক্ষার্থীদের ওপর থেকে কোনো ভ্যাট না নিতে সরকারকে নির্দেশ দেন আদালত।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!