• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইংল্যান্ডকে এ কেমন আতিথিয়তা ভারতের!


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৪, ২০১৬, ০৮:০৭ পিএম
ইংল্যান্ডকে এ কেমন আতিথিয়তা ভারতের!

ঢাকা: বাংলাদেশে তিন ম্যাচের ওয়ানডে এবং দুই টেস্টের সিরিজ খেলে ভারত সফরে গেছে ইংল্যান্ড। বিরাট কোহলির টিম ইন্ডিয়া’র সঙ্গে পাঁচ টেস্টের সিরিজ খেলবে সফরকারীরা। তাই লম্বা সময় তাদের থাকতে হবে ভারতে। এই সময়ে ইংল্যান্ড দলের থাকা খাওয়াসহ অন্যান্য যে খরচ হবে সেটা ইংল্যান্ডকেই বহনের অনুরোধ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিসিসিআই সেক্রেটারি অজয় শিরকে নিজের লেখা এক চিঠিতে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি) এই অনুরোধ করেছে।

এই বিষয়টি কিছুটা হলেও বিসিসিআইয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। কিন্তু ঠিক কি কারণে বিসিসিআই এই অনুরোধ জানালো ইসিবিকে? লোধা কমিটির নির্দেশ! ভারতীয় বোর্ডে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে কিছু সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট নিয়োজিত এই কমিটি। এগুলো পরে ভারতের উচ্চ আদালত নির্দেশনা হিসেবে জারি করেছেন। বিসিসিআইয়ে অনেক সংশোধনেরও নির্দেশনা দিয়েছেন আদালত। লোধা কমিটির অনুমতি ছাড়া বাইরের কোন বোর্ডের সঙ্গে সমঝোতা চুক্তিতে যেতে পারছে না বিসিসিআই। এ জন্য ইংল্যান্ড সিরিজের যাবতীয় হিসেব নিয়ে ইসিবির সঙ্গে তারা কোন চুক্তি করতে পারেনি। 

অবশ্য বিসিসিআই সেক্রেটারি অজয় শিরকে ইসিবি সেক্রেটারি পিল নিলকে লেখা চিঠিতে দুঃখও প্রকাশ করেছেন। চিঠিতে তিনি লেখেন,’ দুঃখের সঙ্গে জানাচ্ছি, বিসিসিআই এই মুহুর্তে ইসিবি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের মধ্যে কোন সমঝোতায় যেতে পারছে না। কোনো চুক্তিতে যাওয়ার ব্যাপারে বিধিনিষেধ দিয়ে বিসিসিআইয়ের ওপর আদালত একটি আদেশ জারি করেছেন।’ 

বিশ্বের সবচেয়ে ধনি ক্রিকেট বোর্ডের এই আচরণ ইংল্যান্ড কিভাবে দেখে এখন সেটাই দেখার। এরআগে নিউজিল্যান্ড সিরিজের আগেও ভারতীয় বোর্ড জানিয়েছিল, তাদের আর্থিক লেনদেনের ওপর লোধা কমিশনের নিষেধাজ্ঞার কারণে  সিরিজের খরচ চালানো কঠিন হয়ে পড়েছে। যদিও শেষ পর্যন্ত নিউজিল্যান্ড সিরিজ কোন ঝামেলা ছাড়াই শেষ হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!