• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইউএস-বাংলার বিমান বহরে ৮ম এয়ারক্রাফট


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ১৩, ২০১৮, ০২:১৮ পিএম
ইউএস-বাংলার বিমান বহরে ৮ম এয়ারক্রাফট

ঢাকা: দেশের বেসরকারি খাতের অন্যতম ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে ৪র্থ ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফট যুক্ত হলো। এটি প্রতিষ্ঠানটির অষ্টম এয়ারক্রাফট।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরন করে এয়ারক্রাইফটি। আনুষ্ঠানিকভাবে উড়োজাহাজটি গ্রহণ করেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব ইমরান আসিফ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের নির্বাহী পরিচালক এমজি তৌহিদ, পরিচালক ফ্লাইট অপারেশন মসিউল আজম, পরিচালক কাস্টমার সার্ভিস এ কে এম জুনায়েদ, জিএম কাস্টমার সার্ভিস ইমরান আহমেদ, জিএম অপারেশন জুলফিকার আলী, জিএম মার্কেটিং সাপোর্ট অ্যান্ড পাবলিক রিলেশন কামরুল ইসলাম, জিএম প্রকিউরমেন্ট তোফিকুল হক।

কানাডার মন্ট্রিল থেকে ইউএস-বাংলার ক্যাপ্টেন আবিদ সুলতান, ক্যাপ্টেন লুৎফর রহমান ও ফার্স্ট অফিসার মারুফ আহমেদ নতুন সংযোজিত ফ্লাইটটি পরিচালনা করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করান।

অবতরণের পর ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী ইমরান আসিফ তিন ক্যাপ্টেনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর এয়ারলাইন্সের সার্বিক উন্নতির জন্য দোয়া পরিচালনা করা হয়।

নতুন যুক্ত হওয়া ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফটটিতে ৭৬টি ইকোনমি ক্লাসের আসন রয়েছে। বহরে যুক্ত হওয়া এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটে ফ্লাইট সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে ইউএস-বাংলার।

২০১৪ সালের ১৭ জুলাই দুটি ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফটে ঢাকা থেকে যশোরে উদ্বোধনী ফ্লাইট দিয়ে যাত্রা শুরু করে ইউএস-বাংলা। নতুন যুক্ত হওয়া ড্যাশ৮-কিউ৪০০সহ বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরেআটটি এয়ারক্রাফট রয়েছে, যার মধ্যে চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও চারটি ড্যাশ৮-কিউ৪০০।

‌‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’- স্লোগান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স, অধিকতর আন্তর্জাতিক রুট সম্প্রসারনের লক্ষ্যে খুব শিগগিরই বিমান বহরে অধিক সংখ্যক এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে প্রতি সপ্তাহে প্রায় ৩০০টির অধিক অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে। যাত্রা শুরু করার পর সাড়ে তিন বছরে প্রায় ৩৬ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।

যাত্রা শুরুর এক বছরের মধ্যে বাংলাদেশের অভ্যন্তরে সকল চালু বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে স্বল্পতম সময়ে অভ্যন্তরীণ আকাশপথের যোগাযোগ ব্যবস্থাকে করেছে সূদৃঢ়।

যাত্রা শুরুর দুই বছরের মধ্যে ২০১৬ সালের ১৫ মে ঢাকা-কাঠমান্ডু রুটে ফ্লাইট পরিচালনার মধ্যেমে আন্তর্জাতিক পরিমন্ডলে যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

আন্তর্জাতিক রুট পরিচালনা শুরুর পর এক বছরের মধ্যেই কাঠমান্ডু ছাড়াও ঢাকা থেকে কলকাতা, মাস্কাট, দোহা, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে।

এছাড়া চট্টগ্রাম থেকে কলকাতা, মাস্কাট ও দোহা রুটে ফ্লাইট পরিচালনা করছে। খুব শীঘ্রই চীনের গুয়াংজুহতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। এছাড়া আবুধাবী, জেদ্দা, রিয়াদ, দাম্মাম, দিল্লী, চেন্নাই রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে ইউএস-বাংলার।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!