• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইউজিসি ও তুরস্কের সিওএইচই’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর


বিশেষ প্রতিনিধি জুলাই ২১, ২০১৭, ০২:৫৪ পিএম
ইউজিসি ও তুরস্কের সিওএইচই’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা: প্রতিবছর সাতজন বাংলাদেশি শিক্ষার্থীকে টেক্সটাইল শিক্ষায় পিএইচডি প্রোগ্রামে বৃত্তি (স্কলারশিপ) দেবে তুরস্ক। এ লক্ষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশনের (সিওএইচই) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (৪ জুলাই) ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান ও তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশনের প্রেসিডেন্ট প্রফেসর ড. এম.এ. ইয়েকতা সারাচ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রতিষ্ঠান দুটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, ইউজিসি বাংলাদেশের উচ্চশিক্ষার বিস্তার, উন্নয়ন ও আন্তর্জাতিকীকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বায়নের এ যুগে বাংলাদেশে উচ্চশিক্ষার মানোন্নয়নে পারসম্পারিক সহযোগিতা একান্ত প্রয়োজন। এ চুক্তি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি বন্ধুপ্রতিম দুটি দেশের সম্পর্ককেও জোরদার করবে।

তিনি আরও বলেন, তুরস্ক টেক্সটাইল খাতে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে। পাশাপাশি, পোশাক রপ্তানিতে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ চুক্তির ফলে তুরস্কের কাছ থেকে টেক্সটাইল শিক্ষায় আমরা অনেক কিছু জানতে ও শিখতে পারব।

প্রফেসর ইয়েকতা সারাচ তার বক্তব্যে বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন একচেঞ্জ প্রোগ্রাম, স্কলারশিপ এবং অন্যান্য সুযোগ সুবিধার কারণে তুরস্কে উচ্চশিক্ষায় শিক্ষার্থী ও গবেষকদের আগমন এবং বহির্গমন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের এটি একটি বড় পদক্ষেপ।

তিরি আরও বলেন, উচ্চশিক্ষার সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ইউরোপের দেশগুলোর মধ্যে তুরস্ক দ্বিতীয় অবস্থানে রয়েছে। বর্তমানে প্রায় ৭.৩ মিলিয়ন শিক্ষার্থী দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণ করছে।

এ সমঝোতা স্মারক বন্ধুপ্রতিম দুটি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে নবদিগন্তের সূচনা করবে। উচ্চশিক্ষা নিয়ে ইউজিসির সাথে প্রথমবারের মতো এ চুক্তি করতে পেরে তুরস্ক খুবই আনন্দিত।


সোনালীনিউজ/ঢাকা/আকন/জেডআরসি

Wordbridge School
Link copied!