• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ইউজিসি চেয়ারম্যানের এএবিএল এওয়ার্ড গ্রহণ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ০৫:৪৬ পিএম
ইউজিসি চেয়ারম্যানের এএবিএল এওয়ার্ড গ্রহণ

ঢাকা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানকে অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস লিডারশিপ অ্যাওয়ার্ড (এএবিএল) তুলে দিয়েছেন এএবিএল লিডারশিপ এর কমিউনিকেশন ম্যানেজার মিস. জেনিফার হোসেন। 

রোববার (১৭ সেপ্টেম্বর) ইউজিসিতে এক অনুষ্ঠানে সার্টিফিকেট এবং ক্রেস্ট হস্তান্তর করা হয়। 

উচ্চশিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রফেসর আবদুল মান্নানকে অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস লিডারশিপ এওয়ার্ড দেয়া হয়েছে।

অধ্যাপক মান্নান ১৯৭৩ সালের ৬ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি বিভাগের সভাপতি, অনুষদের ডিন, সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজ, ফাইন্যান্স কমিটির সদস্য নির্বাচিত হন।

১৯৮৯ সালে তিনি বিশ্ব ব্যাংকের ফেলোশিপ নিয়ে ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক বাণিজ্যের উপর উচ্চতর গবেষণা করেন। ১৯৯৮ সালে ব্রিটিশ কাউন্সিল ফেলোশিপের অধীনে চেস্টার বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা প্রশাসনের উপর বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেন অধ্যাপক মান্নান।

তিনি পর পর দুই বার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, একবার সভাপতি এবং বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব নির্বাচিত হন।

১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগপ্রাপ্ত হয়ে ২০০১ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে তিনি ইউজিসি’র খণ্ডকালীন সদস্যের দায়িত্ব পালন করেন। ১৯৯৮-৯৯ মেয়াদে তিনি শামসুল হক শিক্ষা কমিশনের সদস্য ছিলেন।

অধ্যাপক মান্নানের ৩০টির মতো আন্তর্জাতিক ও দেশিয় প্রকাশনা রয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৯টি। শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য ২০১২ সালে তিনি মার্কেন্টাইল ব্যাংক গোল্ড মেডেল এবং একই বছর ইউনেস্কো পুরস্কারে ভূষিত হন।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!