• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় মঙ্গল শোভাযাত্রা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৬, ০৯:২৬ পিএম
ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় মঙ্গল শোভাযাত্রা

ঢাকা: জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ‌্যের তালিকায় স্থান পেল বাংলাদেশে বাংলা বর্ষবরণের ঐতিহ্যবাসী অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। বুধবার (৩০ নভেম্বর) ইউনেস্কোর ওয়েবসাইটে এই তথ‌্য জানানো হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের চার দশকের ঐতিহ‌্যের আন্তর্জাতিক স্বীকৃতি পেল।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আন্তর্দেশীয় কমিটির ১১তম সভায় এই স্বীকৃতি পাওয়া গেছে। ইউনেস্কোর সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প‌্যারিসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতেও স্বীকৃতির কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ইথিওপিয়ার আদ্দিস আবাবায় বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ‌্য রক্ষায় আন্তঃদেশীয় কমিটির একাদশ বৈঠকে ‘রিপ্রেজেন্টেটিভ লিস্ট অফ ইনট‌্যানজিয়েবল কালচারাল হেরিটেজ অফ হিউমিনিটি’র তালিকায় বাংলাদেশের মঙ্গল শোভাযাত্রা অন্তর্ভুক্ত হয়েছে।

বাংলাদেশে বাংলা বর্ষবরণের ঐতিহ্যবাসী অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রার আয়োজন শুরু হয় গেল শতকের ৮০ এর দশকে। ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের চারুকলার শিক্ষার্থী ও শিক্ষকদের উদ‌্যোগে প্রথম পহেলা বৈশাখে এমন শোভাযাত্রা বের করা হয়। এরপর থেকে প্রতি বছরই চলছে মঙ্গল শোভাযাত্রায় বর্ষবরণ।

এই আয়োজনে উৎসাহিত হয়ে প্রতিবছর পহেলা বৈশাখে রাজধানীর বাইরেও একই ধরনের শোভাযাত্রা বের হচ্ছে। চারুকলার এই শোভাযাত্রা শুরু উৎসবই নয়, এর মধ‌্য দিয়ে বাঙালি সংস্কৃতিকে মেলে ধরা হয়। পাশাপাশি সমাজে অবক্ষয় থেকে মুক্তি, পেছনের দিকে হাঁটা প্রতিরোধের আহ্বানও জানানো হয়।

দূতাবাসের বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, আদ্দিস আবাবার বৈঠকে দেশের পক্ষে চার সদস‌্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শহীদুল ইসলাম। অন্যরা হলেন- মঙ্গল শোভাযাত্রা আয়োজন করে আসা ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ‌্যাপক নিসার হোসেন এবং ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ফারহানা আহমেদ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকারের কূটনৈতিক তৎপরতার ফলেই মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ‌্যের তালিকায় স্থান পেয়েছে। এর মধ‌্য দিয়ে বাংলাদেশের অসাম্প্রদায়িক ও ঐক‌্যবদ্ধ সংস্কৃতি বিশ্বের কাছে নতুনভাবে ধরা পড়বে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!