• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইতালিতে আ.লীগ-বিএনপির সভাপতি আপন দুই ভাই!


প্রবাস ডেস্ক আগস্ট ৩, ২০১৭, ০১:২৩ পিএম
ইতালিতে আ.লীগ-বিএনপির সভাপতি আপন দুই ভাই!

বড় ভাই শাজাহান কবির ইদ্রিস আওয়ামী লীগের সভাপতি, ছোট ভাই আবদুল আজিজ সেলিম বিএনপির

ঢাকা: ইতালির ভেনিস আওয়ামী লীগ এবং বিএনপির সভাপতি আপন দুই ভাই। বড় ভাই শাজাহান কবির ইদ্রিস আওয়ামী লীগের সভাপতি, ছোট ভাই আবদুল আজিজ সেলিম বিএনপির। এ নিয়ে উভয় দলের মধ্যেই অস্বস্তি দেখা যায়। 

দলের ভেতরে যারা তাদের পছন্দ করে না তারা মাঝে মধ্যেই এই ইস্যু সামনে নিয়ে আসেন। বিশেষ করে যারা দলের কমিটিতে কাঙ্ক্ষিত পদ বাগাতে পারেনি তাদের মধ্যে এই বিষয়ে অস্থিরতা বেশি দেখা যায়।

আওয়ামী লীগ সভাপতির ভাই বিএনপি করে এবং বিএনপি সভাপতির ভাই আওয়ামী লীগ করে, এই কমন অভিযোগ তুলে তারা দুই সভাপতিকে চাপের মধ্যে রাখতে চান।

অবশ্য বিএনপির তুলনায় আওয়ামী লীগের সভাপতি শাজাহান কবিরকে এই ইস্যুতে একটু বেশি চাপ মোকাবেলা করতে হয়। তুলনামূলক কিছুটা কম চাপ পোহাতে হয় বিএনপির সভাপতি আবদুল আজিজকে।

তবে দুই ভাইয়ের মধ্যে এসব বিষয়ে কোনো হীনমন্যতা দেখা যায়নি। তারা বলেন, এটাইতো গণতন্ত্র। একই পরিবারের মধ্যে দুই ভাই দেশের শীর্ষ দুই দল করি, তাতে সমস্যা কোথায়? পরিবারের জায়গায় পরিবার, দলের জায়গায় দল। একটা আরেকটার সাথে গুলিয়ে ফেলার যেমন কোনো সুযোগ নেই, তেমনি আদর্শগত ছাড় দেয়ারও কোনো সুযোগ নেই। যারা অযোগ্য, অকর্মণ্য তারা কিছু দিন পরপর এই বিষয়টি সামনে এনে সুবিধা করতে চায়। দলীয় নেতাকর্মীদের বিভ্রান্ত করতে চায়। কিন্তু তাদের উদ্দেশ্য সফল হয় না।

সম্প্রতি ভেনিস বিএনপির নতুন কমিটি গঠিত হয়। নতুন কমিটির জন্যে কোনো সম্মেলন করা হয়নি। রোম থেকে আবদুল আজিজ সেলিমকে সভাপতি রেখে দুই বছরের জন্য নতুন কমিটি ঘোষণা দেয়া হয়েছে। এ নিয়ে বিএনপির একটি অংশ বিক্ষোভ করেছে। তাতে কোন প্রতিকার না আসায় তারা এখন আলাদা একটি কমিটি গঠন করার চেষ্টা করছে।

এদিকে আওয়ামী লীগেরও সম্মেলনের সময় ঘনিয়ে এসেছে। রোম থেকে যেন সম্মেলন ছাড়াই নতুন কমিটির অনুমোদন দিয়ে দেয়া না হয় সে জন্য সভাপতি ইদ্রিস বিরোধীরা নানাভাবে দলের ভেতরে কোন্দল সৃষ্টি করার পায়তারা করছে বলে অভিযোগ বর্তমান কমিটির নেতৃবৃন্দের।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!