• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৬৭


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৬, ২০১৬, ০৭:০২ পিএম
ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৬৭

ইতালির মধ্যাঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৬৭ জনে দাঁড়িয়েছে এবং আহতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪শ' জনে। আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে অনেকেই আটকা পড়েছেন। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে হাজারো উদ্ধারকর্মী।

স্থানীয় সময় বুধবার ভোররাত ৩টা ৩৬ মিনিটে উমব্রিয়া অঞ্চলের পেরুজিয়া প্রদেশে আঘাত হানে ৬ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্প। বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছিল, নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা।

পার্বত্য এলাকার গ্রাম ও শহরগুলোতে এ ভূমিকম্প হওয়ায় উদ্ধারকাজ খুব কঠিন হয়ে পড়েছে। উদ্ধার কাজে নিয়োজিত আছেন চার হাজার তিনশর বেশি কর্মী।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, হতাহতদের অনেকেই শিশু। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে ১৭ ঘণ্টা পর ১০ বছরের এক মেয়েশিশুকে জীবিত উদ্ধার করেছে। তবে ৮ এবং ৯ বছরের আরও অনেক শিশুই ধসে পড়া ঘরবাড়ির নিচে চাপা পড়ে মারা গেছে।

ভূমিকম্পে দেশটির মধ্যাঞ্চলের পার্বত্য এলাকাগুলোর শহর ও গ্রামগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর তেমন ক্ষতি হয়নি বলে ধারণা করা হচ্ছে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো অ্যাকুমোলি, আমাত্রিসি, পোস্তা এবং আরকুয়াটা দেল টরোনটো। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ভোররাতে প্রবল ঝাঁকুনিতে ভূমিকম্প উপকেন্দ্রের ১৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রাজধানী রোমের বাসিন্দাদের ঘুম ভেঙে যায়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!