• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইতালিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪০ ছাড়িয়েছে


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২৫, ২০১৬, ১০:৫৭ এএম
ইতালিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৪০ ছাড়িয়েছে

ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪০ ছাড়িয়েছে। এতে আহত হয়েছে ৩৬৮ জন। দেশটির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজি এ তথ্য নিশ্চিত করেছেন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ইতালির স্থানীয় সময় বুধবার (মঙ্গলবার দিবাগত রাত) রাত ৩টা ৩৬ মিনিটে দেশটির মধ্যাঞ্চলে এ ভূমিকম্প হয়, যাতে কেঁপে ওঠে পুরো দেশ। অসংখ্য ঘরবাড়ি ধসে গেছে। ধ্বংসস্তূপে চাপা পড়ে মারা গেছে বেশির ভাগ লোক।

ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ২। ইতালির রাজধানী রোম থেকে উত্তর-পূর্বে ১০০ কিলোমিটার দূরে ভূকম্পনের কেন্দ্র চিহ্নিত হয়। এ স্থানটি পেরুজিয়া শহর থেকে উত্তরে।

ইতালির আমাত্রিস ও অ্যাকুমোলি শুধু এ দুই শহরে ভূমিকম্পের কারণে মারা গেছে ৮৬ জন। আমাত্রিসের মেয়র জানিয়েছেন, তার শহরের তিন ভাগের দুই ভাগ ধ্বংস হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত অন্যান্য এলাকায় মারা গেছে ১৬১ জন। আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে এখনো অনেকে চাপা পড়ে আছে। কিছু কিছু দুর্গম এলাকায় উদ্ধার অভিযান শুরু করতে সময় লেগেছে।

এদিকে ভূমিকম্পের ১৭ ঘণ্টা পর পেসকারা শহরে ধ্বংসস্তূপ থেকে আট বছরের এক বালিকাকে জীবিত উদ্ধার করেন উদ্ধারকর্মীরা।

ক্ষতিগ্রস্ত কয়েক এলাকা পরিদর্শন শেষে মাত্তেও রেনজি বলেছেন, ‘কোনো পরিবার, কোনো শহর, কোনো মহল্লা বাদ পড়বে না।’ অর্থাৎ সর্বত্র উদ্ধারাভিযান চালানো হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!