• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইতালিতেও পুরস্কৃত তৌকীরের ‘অজ্ঞাতনামা’


বিনোদন প্রতিবেদক অক্টোবর ১৬, ২০১৬, ০৫:৪৯ পিএম
ইতালিতেও পুরস্কৃত তৌকীরের ‘অজ্ঞাতনামা’

ইতালির ত্রেন্তো শহরে অনুষ্ঠিত রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ছবি ‘অজ্ঞাতনামা’। শনিবার (১৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে তৌকীর আহমেদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। 

এ বিষয়ে তৌকীর আহমেদ বলেন, এই উৎসবের ছবিগুলোতে তারা মানবিকতাও খোঁজার চেষ্টা করে। ছবিটি যখন বাইরের দেশে প্রশংসিত হয় ও পুরস্কার জিতে নেয়, তখন নিঃসন্দেহে ভালো লাগে। 

তিনি বলেন, আমার ছবিটি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পেছনে যে বিষয়টি কাজ করেছে, তা হচ্ছে মাইগ্রেশন অ্যান্ড কো-এক্সিসটেন্স। পুরস্কার প্রাপ্তির দিন ইতালির অনেক গণ্যমান্য বাঙালি উপস্থিত ছিলেন। তাদের সামনেই পুরস্কার নেয়াটা আমার জন্য ছিল খুবই আনন্দের, গর্বের। 

এদিকে ইতালির বাঙালিদের সম্মানে সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ত্রেন্তো শহরে ‘অজ্ঞাতনামা’ ছবির একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পরদিন ঢাকার উদ্দেশে রওনা করবেন তৌকীর আহমেদ। 

মুক্তির পরই দেশের বাইরের দুটি উৎসবে অংশ নিয়ে বাজিমাত করে তৌকীর আহমেদের নতুন ছবি ‘অজ্ঞাতনামা’। কসোভোর চলচ্চিত্র উৎসব ‘দ্য গডেস অন দ্য থ্রোন’-এ সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকার, ওয়াশিংটন ডিসির সাউথ এশিয়ান ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার।

আর ইতালিতে এ বছরের মে মাসে গালফ অফ নেপলস-ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্ট ২০১৬-তে জুরি অ্যাওয়ার্ড অর্জন করে ‘অজ্ঞাতনামা’ ছবিটি। 

মুক্তির পর এ পর্যন্ত পাঁচ নম্বর পুরস্কারটি ঝুলিতে ভরলো ‘অজ্ঞাতনামা’। এ ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, আবুল হায়াতসহ অনেকে। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!