• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইতালীর প্রথম নারী মেয়র ভার্জিনিয়া


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০১৬, ০৩:০৯ পিএম
ইতালীর প্রথম নারী মেয়র ভার্জিনিয়া

ইতিহাসে প্রথম কোনো নারী ইতালির রাজধানী রোমের মেয়র পদে নির্বাচিত হয়েছেন। ৩৭ বছর বয়সী ওই নারী হচ্ছেন ভার্জিনিয়া রাগি। সরকার বিরোধী বক্তব্যের জন্য নাগরিকদের কাছে পরিচিত হয়ে ওঠা এই নারী ২০০৯ সালে গড়ে ওঠা ফাইভস্টার মুভমেন্টের একজন সক্রিয় কর্মী। নির্বাচনে ভোটারদের দুই-তৃতীয়াংশ সমর্থন লাভ করেছেন তিনি।

নির্বাচনে জয় লাভের পর রাগি বলেন, ‘আমি সকল রোমানদের মেয়র হবো। ২০ বছরের অপশাসনের পর, আমি নগরীর প্রতিষ্ঠানগুলোর অনুশাসন পুনঃস্থাপন করবো। আমাদের মধ্য দিয়ে এক নতুন যুগের সূচনা হবে।’

রাগির এই জয়কে প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি এবং তার মধ্যবামপন্থী ডেমোক্র্যাটিক পার্টি (পিডি)-এর জন্য এক বড় ধাক্বা বলে মনে করছেন বিশ্লেষকরা। গত বছরের অক্টোবরে তার পূর্বসূরী পিডি’র নেতা ইগনাজিও ম্যারিনোর সঙ্গে মাফিয়া সংযোগের অভিযোগ ওঠে। এ নিয়ে উত্তাল আন্দোলন গড়ে তোলে ফাইভস্টার মুভমেন্ট। এরপর পদত্যাগে বাধ্য হন ম্যারিনো। ওই আন্দোলনের মধ্যে দিয়েই ফাইভ স্টার মুভমেন্ট শক্তিশালী অবস্থান গড়ে তোলে।

এদিকে জয়ী হতে না হতেই নবনির্বাচিত মেয়র রাগির জন্য অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। যার অন্যতম একটি হলো অর্থনৈতিক সংকট। নগর কর্তৃপক্ষের ঋণ আছে প্রায় ১৫ হাজার কোটি মার্কিন ডলার যা নগরীর দুটি বার্ষিক বাজেটের সমান। সেই সঙ্গে সরকারি পরিবহন, আবাসন ও বর্জ্য ব্যবস্থা নিয়েও বেশ ক্ষুব্ধ রোমবাসী।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!