• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইতিহাস বদলাতে পারেননি মেসি


ক্রীড়া ডেস্ক জুন ২৭, ২০১৬, ১১:৩৫ এএম
ইতিহাস বদলাতে পারেননি মেসি

আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি কোপা আমেরিকার শতবর্ষীয় আসরের আগে বলেছিলেন ‘ইতিহাস বদলাতে চাই’। কিন্তু তিনি হয়তো জানতেন না ইতিহাসের বদল নয়, পুনরাবৃত্তিই হতে চলেছে। ২০১৫ সালে মতোই এবারও তারা চিলির বিপক্ষে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে পরাজিত হয়েছে।

সান্তিয়াগোর পর এবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনাকে হার মানতে হল। এবারের কোপার আসরে এক ম্যাচেও হার না মানা মেসির দল ফাইনাল ম্যাচটিতেই দেখল হারের মুখ। গ্রুপ পর্বে এই চিলির বিপক্ষে মেসি ছাড়াই জয় পেয়েছিল আর্জেন্টিনা। আর ফাইনালে তাদের কাছেই পরাজিত হতে হল জেরার্দো মার্টিনোর শিষ্যদের।

মেসিসহ পুরো দলই চিলির বিপক্ষে নির্ধারিত সময় শেষ করে অতিরিক্ত সময়েও গোল করতে পারলো না। এটা নেহাত দুর্ভাগ্য ছাড়া আর কি বলা যায়? পরপর চারবার কোপার ফাইনালে উঠেও শিরোপার নাগাল না পাওয়ার ব্যর্থতা কিভাবে দেখবেন আর্জেন্টিনার ফুটবলার, ভক্ত-সমর্থকরা?

যে দলটি ১৪ বার কোপার শিরোপা অর্জন করেছে তারাই কিনা গত ৫ আসরের মধ্যে চারবার ফাইনাল খেলে একটিতেও সফল হতে পারলো না। তবে কি মেসি ভাগ্যে আর্জেন্টিনার বড় কোন শিরোপা নেই? তা না হলে পুরো আসর জুড়ে ভালো খেলেও শেষ ম্যাচে এমন ফলাফল!

এ টুর্নামেন্টে ফাইনাল ম্যাচে নামার আগে আর্জেন্টিনার মোট গোল ছিল ১৮টি এবং চিলির ১৬টি। সবদিক দিয়ে এগিয়ে থেকেও শেষ ম্যাচে এসেই পিছিয়ে গেল দলটি।

মেসিও যেন এদিন নিজের জাদু দেখাতে ব্যর্থ হয়েছেন। বেশ কয়েকটি ফ্রি-কিকের সুযোগ পেয়েছিলেন। কিন্তু যে ম্যাজিকেল ফ্রি-কিকের শটের জন্য পরিচিত মেসির সেই শটটি কিন্তু দেখা গেল না একবারও। এরপর কিনা তিনি পেনাল্টি শটটিই মিস করলেন!

ইনজুরি কাটিয়ে যেভাবে মেসি এ টুর্নামেন্টে ফিরেছিলেন, শেষটা আসলে তিনি সেভাবে করতে পারলেন না। নিজের প্রথম ম্যাচেই ১৯ মিনিটে হ্যাটট্রিক। পরের ম্যাচটিতে ছিলেন গোলশূন্য। কিন্তু নিজের তৃতীয় ম্যাচে এক গোল করার পাশাপাশি করিয়েছেন ২ গোল। এর পরের ম্যাচেও একইরকম পারফরম্যান্স। সবকিছু মিলিয়ে এবার সকলের নিশ্চিত ধারণা ছিল শিরোপা আর্জেন্টিনার ঘরেই উঠতে যাচ্ছে।

কিন্তু হায়! সবাইকে হতাশায় ডুবিয়ে আবারও ফাইনালে আর্জেন্টিনার হার। ম্যাচের আগে প্রত্যয়ী মেসি বলেছিলেন, ‘আমরা যেভাবে এগুচ্ছি শিরোপার যোগ্য দাবিদার আমরাই।’ কিন্তু তার কথা তো বিফলে গেলই, এমনকি তিনিই ট্রাজিডির নায়ক হয়ে রইলেন এ ম্যাচে। মেটলাইফের স্টেডিয়াম ‘মেসি’ ‘মেসি’ রবে ভরে উঠেছিল। সে মাঠের দর্শকরাই কিনা তার জীবনের সবচেয়ে বড় ব্যর্থতা দেখল!

মেসি কি আদৌ পারবেন জাতীয় দলের হয়ে কোন বড় শিরোপা অর্জন করবেন। চারবার শিরোপার এত কাছে গিয়েও ব্যর্থ হওয়ার হতাশা মেসি কিভাবে সামলাবেন! যে ইতিহাস বদলে মেসি নতুন ইতিহাস গড়তে চাইলেন, সেই ইতিহাসই কিনা তার পিছু ছাড়ছে না।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!