• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইতিহাসের সাক্ষী বঙ্গবন্ধু স্টেডিয়ামের একি হাল


ক্রীড়া প্রতিবেদক মে ২৫, ২০১৭, ০৮:১২ পিএম
ইতিহাসের সাক্ষী বঙ্গবন্ধু স্টেডিয়ামের একি হাল

ঢাকা: ইতিহাসের সাক্ষী বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। ২০১১ সালের ৬ সেপ্টেম্বর আর্জেন্টিনা-নাইজেরিয়ার প্রীতি ম্যাচে খেলে গেছেন হালের ফুটবলের মহাতারকা লিওনেল মেসি। একই বছর বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠান, ২০১৪তে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানও হয়েছে এখানেই। ক্রিকেট থেকে ফুটবল, ফুটবল থেকে ক্রিকেট। আবার ক্রিকেট থেকে ফুটবল। এভাবেই কেটে গেছে বছরের পর বছর। তবে অর্ধ শতাব্দি পেরুনো এই স্টেডিয়ামটি বর্তমানে ভাল নেই।

স্টেডিয়াম জুড়ে গ্যালারীর দিকে তাকালে মনে হয় এর কোনো অবিভাবক নেই। অন্তত চেয়ারগুলোর দিকে তাকালে তাই মনে হয়। ধুলা-ময়লা আর রোদ-বৃষ্টিতে ভেঙে চুড়ে একাকার। সেখানে বসার কোনো পরিবেশ নাই। মুলত যত্নের অভাবেই নষ্ট হয়ে গেছে চেয়ারগুলো। সম্প্রতি ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে  ক্রীড়া সাংবাদিকদের বসার স্থান প্রেসবক্স।

গত ১৫ মে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাণ্ডব চালিয়েছে কালবৈশাখী। ঝড়ের তোড়ে ভেঙ্গে গেছে স্টেডিয়ামের প্রেসবক্সের কাচের দেয়াল ও ৩নং ভিআইপি গ্যালারীর প্রবেশ দ্বার। প্রেসবক্সের গ্লাসের দেয়াল ভেঙ্গে টেবিল-চেয়ার ক্ষতিগ্রস্থ হয়েছে।

ঝড়ের পরের দিন (১৬ মে) স্টেডিয়ামে ক্ষতিগ্রস্ত প্রেসবক্স পরিদর্শন করেন জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) সচিব অশোক কুমার বিশ্বাস। এদিন দ্রুত ক্ষতিগ্রস্ত প্রেসবক্স মেরামতের আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘যত দ্রুত সম্ভব ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করে প্রেসবক্স সহ গ্যালারীর প্রবেশ দ্বার মেরামত করে দেয়া হবে।’

দশ দিন পেরিয়ে গেলেই ঠিক হয়নি কিছুই। আগামী ৩১ মে এই স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে ঢাকা আবাহনী ও মোহনবাগানের মধ্যকার এএফসি কাপের ম্যাচ। কিন্তু এনিয়ে কোনো মাথাব্যথা নেই দেশীয় ফুটবলের অবিভাক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)।

২০০৮ সালে এ প্রেসবক্সটি পুরোপুরি নাজুক অবস্থায় উপনীত হলে তা সংস্কার কর হয়েছিল। তবে তা করা হয় সম্পূর্ণ অপরিকল্পিতভাবে। ছিল নিম্নমানের গ্লাস, ডেস্ক, চেয়ার এবং অপর্যাপ্ত এয়ারকুলার ও ফ্যান। প্রেসবক্স সংলগ্ন টয়লেটগুলোও ছিল ব্যবহারের অনুপযোগী। এ নিয়ে ক্রীড়া সাংবাদিকরা বাফুফেকে বারবার অবহতি করলেও এ ব্যাপারে কোন পাত্তাই দেয়নি তারা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!