• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইন্টারনেট ও এমএলএম প্রতারণায় গ্রেফতার ২


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৬, ০৮:০৩ পিএম
ইন্টারনেট ও এমএলএম প্রতারণায় গ্রেফতার ২

রাজধানীর মৌচাক থেকে ইন্টারনেট গাম্বলিং ও এমএলএমের মাধ্যমে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে নজরুল ইসলাম মামুন ও জহিরুল ইসলাম জহির নামে দুজনকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। তাদের বিরুদ্ধে রমনা থানায় তথ্য ও প্রযুক্তি আইনে মামলা হয়েছে। 

বৃহস্পতিবার (১৬ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

মনিরুল বলেন, বুধবার রাতে কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের একটি দল সোস্যাল মিডিয়া মনিটরিং করে ওই চক্রের সন্ধান পায়। গ্রেফতারকৃতদের সহযোগী আমিন, মহসিন, সালমসহ বেশ কয়েকজন বিদেশি ওয়েবসাইট www.impaxgold/ilgamos/onccoin.com মাহতাব ফারাহি, সাজিদ আফ্রিন আরমান ও ইউসুফ দিদারের মাধ্যমে সাধারণ মানুষদের ধোকা দিয়ে বিপুল অর্থ পাইয়ে দেয়ার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতো। প্রতারকরা গ্রাহকদের নিয়ে নামী-দামী হোটেলে বসতেন। গ্রাহকদের বুঝাতেন ক্লিক করলেই ডলার। এভাবে তারা ৫০০ জন গ্রাহক যোগাড় করেছিল।

মনিরুল ইসলাম বলেন, এই চক্রের অনেকেই অবৈধ ডেসটিনি এমএলএম এর প্রাক্তন সদস্য এবং তাদের কুমন্ত্রনায়ই এই ডিজিটাল এমএলএম এবং বিটকয়েন এর যাত্রা শুরু। এরা মুলত সাধারণ সদস্যদের বিভিন্ন ওয়েবসাইটের সদস্য বানিয়ে নির্দিষ্ট ডলারের বিনিময়ে বানিয়ে দেয় এবং তাদেরকে সদস্য সংগ্রহ করতে বলা হয়।

তাদের অধিনস্থ ডান ও বামের সদস্য বানিয়ে তাদের কাছ থেকে নির্দিষ্ট হারে টাকা হাতিয়ে নেয়। এভাবে টপ ডাউন চেইন আকারে ডিজিটাল এমএলএম সিস্টেম পক্ষান্তরে বিটকয়েন এর মাধ্যমে এটা ছড়িয়ে পড়ে। এতে প্রাথমিকভাবে কিছু সদস্য লাভবান হলেও বিপুল পরিমান নিচের দিকের সদস্য অর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। এরকম বেশ কয়েকটি ওয়েব সাইট চিহ্নিত করে তা বন্ধ করার জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!