• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইন্টারপোলে নিয়োগ পাচ্ছেন ২ পুলিশ কর্মকর্তা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৬, ২০১৮, ০৭:১৩ পিএম
ইন্টারপোলে নিয়োগ পাচ্ছেন ২ পুলিশ কর্মকর্তা

ঢাকা: এতোদিন বিভিন্ন প্রশিক্ষণে বিশেষজ্ঞ হিসেবে গেলেও এবার বাংলাদেশের দুই পুলিশ কর্মকর্তাকে নিয়োগ দিচ্ছে ইন্টারপোল। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের পুলিশদের মধ্যে তথ্য ও সহযোগিতা আদান প্রদান করার জন্য আন্তর্জাতিকভাবে কাজ করে ইন্টারপোল। বাংলাদেশ পুলিশও ইন্টারপোলের সদস্য। 

জঙ্গিবাদ দমনে বিভিন্ন রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ দিতে ইন্টারপোলে বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ পাচ্ছেন বাংলাদেশ পুলিশের দুজন কর্মকর্তা। পুলিশ সপ্তাহ উপলক্ষে শনিবার(৬ জানুয়ারি) পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, সম্প্রতি ইন্টারপোলের এক সভায় আমাদের জঙ্গিবাদ দমনের প্রক্রিয়া প্রশংসিত হয়েছে। ইন্টারপোলের সেক্রেটারি আমার কাছে জঙ্গিবাদ দমনে দুজন কর্মকর্তা চেয়েছেন, যারা অন্যান্য রাষ্ট্রে জঙ্গিবাদ দমনের প্রশিক্ষণ দেবেন। ইতোমধ্যে দুজনের নাম আমরা অনুমোদন করেছি।

পুলিশ কর্মকর্তারা জানান, এর আগে খণ্ডকালীন প্রশিক্ষণে গেলেও জঙ্গিবাদ দমনে বিশেষজ্ঞ হিসেবে ইন্টারপোলে বাংলাদেশ পুলিশের স্থায়ী নিয়োগের বিষয়টি এবারই প্রথম ঘটতে যাচ্ছে। তবে, নিরাপত্তাজনিত কারণে ওই দুই পুলিশ কর্মকর্তার নাম প্রকাশ এখনই প্রকাশ করা হচ্ছে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালে মোট ৩৫টি অভিযান হয়েছে। এতে ৫৭ জন নিহত হয়েছে, যারা প্রত্যেকেই ‘সুইসাইড স্কোয়াড’র সদস্য। গ্রেপ্তারের সংখ্যা শতাধিক। অতীতের তুলনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন অনেক ভালো। জঙ্গিবাদের যে উত্থান হয়েছিল, তার পুরো নেটওয়ার্ক নস্যাৎ করে দেওয়া হয়েছে।

আমরা জঙ্গি ও মাদক নির্মূল করতে পারিনি। মাদক একটি বড় সমস্যা। মাদকের মধ্যে বড় সমস্যা হচ্ছে ইয়াবা। এসব নিয়ন্ত্রণ করতে হলে শুধু পুলিশ বা আইন দিয়ে কিছু হবে না। এগুলোর জন্য সামাজিক, পারিবারিক জনমত গড়ে তুলতে হবে।

চলতি বছর চালু হওয়া জরুরি সেবা ৯৯৯ সার্ভিসও কার্যকর ছিল জানিয়ে শহীদুল বলেন, এই পর্যন্ত সাড়ে ৪ লাখ কল এসেছে। এরমধ্যে ১২ হাজার কলের সার্ভিস দেয়া হয়েছে। বাকি কল এসেছে তথ্য চেয়ে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!