• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইবতেদায়ী শিক্ষার উন্নয়নে উদ্যোগ নেয়া হবে: শিক্ষামন্ত্রী


বিশেষ প্রতিনিধি জুন ৫, ২০১৭, ০৭:১৫ পিএম
ইবতেদায়ী শিক্ষার উন্নয়নে উদ্যোগ নেয়া হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদরাসা শিক্ষায় অনেক সমস্যা ছিল। এ শিক্ষাকে অবহেলিত মনে করা হতো। বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় মাদরাসা শিক্ষার উন্নয়ন ঘটেছে এবং এর গুণগত মান বৃদ্ধি পেয়েছে। 

সোমবার (৫ জুন) রাজধানীর ইস্কাটনে এবাকাস কনভেনশন সেন্টারে ’ইবতেদায়ী স্তরে শিক্ষার্থী ঝরে পড়া রোধে করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে। 

শিক্ষামন্ত্রী বলেন, ইবতেদায়ী স্তরের বিভিন্ন সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হবে। এ স্তরে ১৫,০০০ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং ৭৫০০ শিক্ষার্থীকে মেধা বৃত্তি দেয়া হয়। এ স্তরে শিক্ষকদের বেতনও বাড়ানো হয়েছে। এ স্তরে ঝরে পড়া রোধে সব ধরনের উদ্যোগ নিতে হবে। এ কর্মশালার সুপারিশ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
 
নুরুল ইসলাম নাহিদ বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। ৩৫টি মাদরাসাকে মডেল মাদরাসা হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য গাজীপুরে বিএমটিটি প্রতিষ্ঠা করা হয়েছে। মন্ত্রী বলেন, এ সরকারের আমলে ৩ হাজার ২০০ মাদরাসা ভবন নির্মাণ করা হয়েছে। আরো এক হাজার ৮০০ মাদরাসায় ভবন নির্মাণ করা হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা এবং মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্লাহ প্রমুখ।

দিনব্যাপী কর্মশালায় সারা দেশ থেকে আগত বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ ও সুপাররা এবং অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন।

সোনালীনিউজ/ জেডআরসি

Wordbridge School
Link copied!