• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইবির নিখোঁজ ৫৩ শিক্ষার্থীর তালিকা


কুষ্টিয়া প্রতিনিধি সেপ্টেম্বর ৯, ২০১৬, ০৬:৩৯ পিএম
ইবির নিখোঁজ ৫৩ শিক্ষার্থীর তালিকা

দীর্ঘদিন ধরে অনুপস্থিত কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৩ শিক্ষার্থীর তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.iu.ac.bd) এসব শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়। তালিকা প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম আবদুল লতিফ।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য ও প্রশাসন–সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগের মোট ৫৩ জন শিক্ষার্থী অনুপস্থিত আছেন। ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগের ১৮ জন, মার্কেটিং বিভাগের ৫ জন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ১৩ জন, ব্যবস্থাপনা বিভাগের ১১ জন ও ফোকলোর স্টাডিজ বিভাগের ৬ জন এ তালিকায় রয়েছে।

বিশ্ববিদ‌্যালয় কর্তৃপক্ষ বলছে, কয়েকটি বিভাগ তথ্য দিতে পারেনি। ছুটির পর তারা তথ্য দিলে তালিকা হালনাগাদ করা হবে।

অর্থনীতি, ইংরেজি, বাংলা, লোক প্রশাসন, আইন ও মুসলিম বিধান, আল ফিকাহ, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি, কম্পিউটার বিজ্ঞান অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতিরা ছুটিতে বা দেশের বাইরে থাকায় তারা তথ্য দিতে পারেননি বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মাহবুবুর রহমান বলেন, গত ২৮ অগাস্ট অনুপস্থিত ছাত্রদের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতবিনিময় সভার পর কয়েকটি বিভাগের তথ্য উপাত্ত নিয়ে ৫ সেপ্টেম্বর এই তালিকা তৈরি করা হয়।

তিনি আরও জানান, এই তালিকার ৫৩ জন দীর্ঘদিন ধরে অনুপস্থিত। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে তাদের কর্তৃপক্ষের কাছে অনুপস্থিতির কারণ ব্যাখা করতে চিঠি দেয়া হয়েছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজোনে জঙ্গি হামলার পর বিশ্ববিদ‌্যালয়ের ছাত্রদের বাড়ি পালিয়ে জঙ্গিবাদে জড়ানোর প্রবণতা আলোচনায় আসে; সরকার ও অভিভাবক মহলে তৈরি হয় উদ্বেগ।

এই প্রেক্ষাপটে কোনো তরুণ বাড়ি পালিয়ে জঙ্গি দলে ভিড়েছে কি না- তা জানতে পরিবারের কাছে তথ্য চেয়েছে সরকার। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও বলা হয়েছে, কোনো শিক্ষার্থী টানা দশ দিন অনুপস্থিত থাকলেই সে তথ্য সরকারকে জানাতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!