• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইভিএমে আপত্তি জানিয়ে সিইসিকে বিএনপির চিঠি


নিজস্ব প্রতিবেদক মে ২৩, ২০১৭, ১১:২০ এএম
ইভিএমে আপত্তি জানিয়ে সিইসিকে বিএনপির চিঠি

ঢাকা : আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে আপত্তি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বরাবর চিঠি দিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষর রয়েছে ওই চিঠিতে।

গতকাল সোমবার (২২ মে) দলটির তিন সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন ভবনে সিইসির সঙ্গে দেখা করে এ চিঠি হস্তান্তর করেন।

প্রায় ঘণ্টাব্যাপী সিইসির কক্ষে অবস্থান করে বিএনপির এই দলটি ইভিএমে ডিজিটাল কারচুপির সুযোগ রয়েছে জানিয়ে কোনোভাবেই যেন আগামী নির্বাচনে এটি ব্যবহার করা না হয় সে ব্যাপারে পদক্ষেপ নিতেও অনুরোধ করেন।

প্রতিনিধি দলে ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, দলটির সিনিয়র মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি নেতা সুজা উদ্দিন। ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

সিইসির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে, সেখানে বাংলাদেশে তা চালু করা উদ্দেশ্য প্রণোদিত। এর অন্য কোনো উদ্দেশ্য রয়েছে; এখানে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে।

তিনি বলেন, ‘সিইসি আমাদের বলেছেন এটা একটা নতুন পদ্ধতি; এটা নিয়ে দেখার বিষয় রয়েছে। কমিশন বলছে, কেউ আপত্তি করলে ইভিএম তারা ব্যবহার করবে না। এখন পর্যন্ত যা বুঝলাম তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।’

২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হয়। এরপর স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে সফলভাবে ইভিএম ব্যবহার হলেও কারিগরি ত্রুটি নিয়ে নির্বাচন কমিশন-বুয়েট দ্বন্দ্বে এর ব্যবহার আটকে যায়।

নতুন নির্বাচন কমিশন গঠনের আগে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ই-ভোটিং’ চালুর প্রস্তাব দেয়া হয়। নতুন কমিশন ভোট আয়োজনের যে কর্মপরিকল্পনা তৈরি করছে, তাতে ডিজিটাল ভোটিং পদ্ধতি হিসেবে ইভিএম নিয়ে প্রস্তুতির জন্যও সময় রাখা হয়েছে।

গত ১১ মে সিইসি কে এম নূরুল হুদা এক অনুষ্ঠানে জানান, রাজনৈতিক দল ও সরকার চাইলে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব। এ প্রেক্ষাপটে ইভিএমের বিরুদ্ধে বিএনপির অবস্থানের কথা ফের জানান দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

সম্প্রতি তিনি অভিযোগ করেন, ভোট দেয়া থেকে জনগণকে বঞ্চিত করার কৌশল হিসেবে আগামী নির্বাচনে ব্যালটের পরিবর্তে ইভিএম ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে।

সিইসির সঙ্গে আলোচনায় ইভিএম নিয়ে আপত্তির পাশাপাশি ব্যালট পেপারের ভোট আরও সুচারু করা এবং আইন সংস্কার নিয়ে মতামত দেয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বিএনপি।

নজরুল ইসলাম খান বলেন, ‘ব্যালটে ভোট আরও সুষ্ঠু করার জন্য আরপিও সংশোধনের সুযোগ রয়েছে। আইন সংস্কার নিয়ে আমরা কথা বলব। সিইসি বলেছেন ইসির প্রস্তাবিত সংস্কার বইয়ের মতো করে রাজনৈতিক দলসহ সবার কাছে পাঠানো হবে, সংলাপে তাদের মতামত নেবেন। আমরা সেখানে পরামর্শ দেব।’

এক প্রশ্নের জবাবে বিএনপি এ নেতা জানান, ইসির সংলাপে আসবেন তারা। তিনি বলেন, ‘আমরা আসব; আলোচনা করব। শুধু আমরা নই; সব রাজনৈতিক দলকে আহ্বান জানাবেন। আমরা নির্বাচন চাই, নির্বাচনেও অংশ নেব। এর জন্যে পরিবেশও চাই।’

বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপি নেতা সুজা উদ্দিন ও ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হয়। এরপর স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে সফলভাবে ইভিএম ব্যবহার হলেও কারিগরি ত্রুটি নিয়ে নির্বাচন কমিশন-বুয়েট দ্বন্দ্বে এর ব্যবহার আটকে যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!