• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইমরানকে সফল প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান গাভাস্কার


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৮, ১০:০০ পিএম
ইমরানকে সফল প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান গাভাস্কার

ফাইল ছবি

ঢাকা: এক সময় ব্যাট আর বল হাতে বিশ্বকে শাসন করেছে। জিতেছেন বিশ্বকাপ শিরোপাও। এবার একটি দেশকে শাসন করার দায়িত্ব বর্তেছে তার উপর। এরইমধ্যে পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতিবিদ ইমরানকে মোকাবেলা করতে হবে দুর্নীতি, দারিদ্র্য, জঙ্গিবাদ ও লোডশেডিং এর মতো চ্যালেঞ্জ।

তিনি কি পারবেন এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে? ক্রিকেটের মত প্রধানমন্ত্রী হিসেবেও ইমরানকে সফল দেখতে চান বন্ধু ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। তারা দু জনেই ভাল বন্ধু।   

প্রধানমন্ত্রী পদে শপথ অনুষ্ঠানের দিনেই বন্ধু ইমরানের চ্যালেঞ্জের স্মৃতিচারণ গাভাস্কার। দেশের প্রথমসারির এক সংবাদপত্রে গাভাস্কর নিজের কলামে ৩২ বছর আগের ঘটনা তুলে ধরেন সাবেক ভারতীয় ওপেনার। ১৯৮৬ ইংল্যান্ড সফরে গিয়েছিল ভারত। সে সময় লন্ডনে একই সঙ্গে লাঞ্চ করছিলেন ইমরান ও গাভাস্কার। সে সময় ইমরানকে গাভাস্কার জানিয়েছিলেন, চলতি ইংল্যান্ড সফরের পরই তিনি অবসর নিতে চলেছেন। যার উত্তরে ইমরান বলেছিলেন, ‘তুমি এখন অবসর নিও না। আগামী বছরেই পাকিস্তান ভারত সফরে আসছে। আমি ভারতকে ভারতের মাটিতে হারাতে চাই৷ আর সেই দলে তুমি না-থাকলে, সেটা ঠিক হবে না। বরং শেষবার আমরা একে অপরের বিরুদ্ধে লড়াইয়ে নামি।’

ইমরানের প্রস্তাবে সায় দিয়ে অবসর বিলম্বিত করেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। তবে ইমরানকে গাভাস্কার বলেছিলেন, ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ টেস্টের আগে পাকিস্তানের ভারত সফর ঘোষিত না-হলে আমি কিন্তু অবসরের সিদ্ধান্ত থেকে সরছি না।’ তবে শেষ পর্যন্ত ভারত-পাক সিরিজের পরই বাইশ গজকে বিদায় জানিয়েছিলেন গাভাস্কার। শুধু তাই নয়, চ্যালেঞ্জ জিতেছিলেন ইমরান। ভারতের মাটিতে ভারতকে হারিয়ে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান। প্রথম দু’টি টেস্ট ড্র হলেও শেষ টেস্ট জিতে সিরিজ পকেটে পুরেছিল পাকিস্তান।  

এছাড়াও ১৯৯২ বিশ্বকাপ জয়ী পাক অধিনায়কের দূরদর্শীতার প্রশংসা করেন গাভাস্কার। সাবেক ভারতীয় ওপেনারের মতে, ১৯৯২ বিশ্বকাপকে ভিশন করেছিল ইমরান। টুর্নামেন্টে খারাপ শুরু করেও চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। দেশকে প্রথমবার বিশ্বকাপের স্বাদ এনে দিয়েছিলেন ইমরান। এবার প্রধানমন্ত্রী ইমরান সম্পর্কে গাভাস্কারের বক্তব্য, ‘ইমরান হল এমন একজন পাক প্রধানমন্ত্রী, যে আগে সাধারণ নাগরিক হিসেবে ভারতে এসেছে। শুধুমাত্র সমাজের উঁচুশ্রেণির লোকের সঙ্গে নয়, সাধারণ মানুষ এবং তার ফ্যানের সঙ্গে পরিচয় রয়েছে ইমরানের। আমার মনে হয়, ভারতীয় নাগরিকরাও ইমরানকে সফল প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই। আশা করব ইমরানের হাত ধরে নতুন বন্ধুত্বের সূচনা হবে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!