• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইমরুল কায়েসের সেঞ্চুরিতে এগোচ্ছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২১, ২০১৮, ০৫:৪৮ পিএম
ইমরুল কায়েসের সেঞ্চুরিতে এগোচ্ছে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা: জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিং করছে বাংলাদেশ। এদিন শুরুটা মোটেও ভাল করতে পারেনি স্বাগতিকরা। দলীয় ১৭ রানে সাজঘরে ফেরে দুই ওপেনার লিটন ও রাব্বি। সতীর্থদের আসা যাওয়ার মাঝে এক প্রান্তে অবিচল রয়েছেন ইমরুল কায়েস। দাতে দাত চেপে তুলে নিয়েছেন ফিফটি। এরইমধ্যে সেই ফিফটিকে রুপ দিয়েছেন সেঞ্চুরিতে। তার শতকে ভর করেই লড়াই করার মতো পুঁজি সংগ্রহের দিকে এগোচ্ছে টাইগাররা।  

রোববার (২১ অক্টোবর) মিরপুরের হোম অব ক্রিকেটে টসে জিতে ব্যাটিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে ব্যাট করতে নেমে সূচনাটা মোটেও ভালো করেনি স্বাগতিকরা। শুরুতেই টেন্ডাই চাতারার শিকারে পরিণত হন লিটন। পরে ক্রিজে আসেন ফজলে মাহমুদ রাব্বি। তবে অভিষেকটা রাঙাতে পারেননি তিনি। সেই চাতারার বলেই ব্রেন্ডন টেইলরের তালুবন্দী হন তিনি। ৪ বল খেলে কোন রান করতে পারেননি রাব্বি।

১৭ রানে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। ইমরুল কায়েস ও মুশফিকুর রহীমের ব্যাটে সেই ধাক্কা কাটিয়ে উঠার চেষ্টা করছিল বাংলাদেশ। কিন্তু ১৫তম ওভারে ব্রান্ডন মাভুটার বলে টেইলরের হাতে ধরা পড়ে বিদায় নেন মুশফিক। ফেরার আগে ২০ বলে ১৫ রান করেন এই উইকেট রক্ষক ব্যাটসম্যান।

৬৬ রানে ৩ উইকেট হারানোর পর বাংলাদেশ চতুর্থ উইকেটে আরও একটি ভালো জুটি গড়ে তুলেছে। এক প্রান্ত আগলে রেখে খেলে যাচ্ছেন ইমরুল। কিন্তু ব্যাটে ঝড় তুলে তিন ছক্কা আর এক চারে ৩৭ রান নিয়ে বিদায় নেন মোহাম্মদ মিঠুন।

মিথুন ফেরার পর ক্রিজে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে নির্ভরতার পরিচয় দিতে পারেননি তিনি। খানিক পরেই জার্ভিসের ছোবলে কাটা পড়েন মিস্টার কুল। এতে ফের চাপে পড়ে টাইগাররা। সেই চাপের মধ্যে এ পেসারের তৃতীয় শিকার হয়ে ফেরেন মেহেদী হাসান মিরাজ। এতে ১৩৭ রান থেকে ১৩৯ যেতে ৩ উইকেট খুইয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

তবে অন্য প্রান্তে ইমরুলে কায়েস একাই লড়ে গেছেন। তিনি তুলে নিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। আটটি চার ও তিনটি ছয়ের মারে তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন ইমরুল। তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন সাইফউদ্দিন।  ই প্রতিবেদন লিখা পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ২২১ রান করেছে বাংলাদেশ। ইমরুল কায়েস ১১২ ও মোহাম্মদ সাইফউদ্দিন ৩৬ রান নিয়ে ব্যাট করছেন।

এ ম্যাচে অভিষেক ঘটেছে ফজলে মাহমুদ রাব্বির। ১৪ বছর ধরে ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফর্ম করেছেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। চোটের কারণে এ সিরিজে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন রাব্বি।

চোটের কারণে দলে নেই বাংলাদেশ ক্রিকেটের সেরা ওপেনার তামিম ইকবাল। তার জায়গায় খেলবেন ইমরুল কায়েস। আর জ্বরের কারণে বিশ্রাম দেয়া হয়েছে পেসার রুবেল হোসেনকে। এশিয়া কাপে বারবার ব্যর্থ হওয়া নাজমুল হোসেন শান্তকে রাখা হয়নি একাদশে। সাত নম্বর পজিসনে আরিফুল হককে পেছনে ফেলে সুযোগ পেয়েছেন সাইফউদ্দিন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!