• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইরান ইস্যুতে ইসরাইলের অনুরোধে ব্রিটেনের না


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০৮:১৫ পিএম
ইরান ইস্যুতে ইসরাইলের অনুরোধে ব্রিটেনের না

ঢাকা: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আবারো ছয়জাতি গোষ্ঠীর সঙ্গে সই হওয়া ইরানের পরমাণু সমঝোতার প্রতি তার সমর্থনের কথা পুর্নব্যক্ত করেছেন। বহু-পাক্ষিক এ সমঝোতা লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে ব্রিটেনকে প্রস্তাব দিয়েছে ইসরাইল। তবে এ প্রস্তাবকে নাকচ করে দিয়েছে ব্রিটেন। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ব্রিটেন সফরে থাকা অবস্থায় এ আহ্বান জানিয়েছিল।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে থেরেসা মে দায়িত্ব নেয়ার পর প্রথম বারের মতো ব্রিটেন সফরে নেতানিয়াহু। ৬ ফেব্রুয়ারি এক যৌথ সংবাদ সম্মেলনে ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, দায়িত্বশীল জাতিগুলোর উচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুসরণ করা। ইরানের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করা।

নেতানিয়াহু আরো বলেন, ইসরাইলকে ধ্বংস করতে চায় ইরান। তারা মধ্যপ্রাচ্য দখল করতে চায়, তারা ইউরোপকে হুমকি দিচ্ছে, পশ্চিমা দেশগুলোকে হুমকি দিচ্ছে। দেশটি গোটা বিশ্বকে হুমকি দিচ্ছে এবং উসকানির পর উসকানি দিচ্ছে। তাই ইরানের ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নতুন নিষেধাজ্ঞা দিয়েছেন সেটিকে স্বাগত জানাই।

অবশ্য যুদ্ধবাজ নেতানিয়াহু ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসাকে এ বিষয়ে প্রভাবিত করতে ব্যর্থ হয়েছেন। 

কারণ আমেরিকা এবং ব্রিটেনসহ ছয়জাতি গোষ্ঠীর সঙ্গে যে পরমাণু সমঝোতা হয়েছে তা মধ্যপ্রাচ্যের শান্তি এবং নিরাপত্তার জন্য অত্যাবশ্যক বলে মনে করেন তিনি। এদিকে, পরমাণু সমঝোতার প্রতি তার দেশের পূর্ণ সমর্থনের কথা ইসরাইলের প্রধানমন্ত্রীকে স্পষ্ট করেছেন ব্রিটেন প্রধানমন্ত্রী বলে প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র নিশ্চিত করেছেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!