• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
জোড়া হামলায় নিহত ১২

ইরান হামলা: আইএস’র দায় স্বীকার


আন্তর্জাতিক ডেস্ক জুন ৮, ২০১৭, ০৯:৩২ এএম
ইরান হামলা: আইএস’র দায় স্বীকার

ঢাকা: ইরানে জোড়া হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। দেশটির পার্লামেন্ট ভবন এবং আয়াতুল্লাহ খোমেনির মাজারে বন্দুকধারীদের হামলায় আলাদা আলাদা হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বুধবার (৭ জুন) সকালে প্রায় একই সময়ে ২ জায়গায় এই হামলার ঘটনা ঘটে।

ইলিয়াস হযরতি নামের একজন এমপি ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে বলেছেন, অন্তত ৩ জন হামলাকারী পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে। তাদের মধ্যে একজনের হাতে পিস্তল, আর বাকি দুজনের হাতে একে ফোর্টিসেভেন অ্যাসল্ট রাইফেল ছিল।

ইরানের বার্তা সংস্থা আইএসএনএ জানিয়েছে, গুলি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পার্লামেন্টের সব দরজা বন্ধ করে দেওয়া হয় এবং নিরাপত্তারক্ষীরা অন্তত একজন হামলাকারীকে ঘিরে ফেলেন। গোলাগুলিতে অন্তত ১২ জন নিহত হয়েছেন এবং আরও অনেকে আহত হন। পার্লামেন্ট ভবনে ৪ জনকে হামলাকারীরা জিম্মি করেছিল বলা হলেও ইরানি কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেনি।

ঘটনাস্থলে উপস্থিত এক সাংবাদিকের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যখন গুলি শুরু হল, আমি পার্লামেন্টের ভেতরেই ছিলাম। সবাই আতঙ্কিত হয়ে পড়ে। আমি দেখলাম দুইজন লোক নির্বিচারে গুলি করছে। এর মোটামুটি আধা ঘণ্টা পর আরেক বন্দুকধারী ১৯৭৯ সালে ইরানের ইসলামিক বিপ্লবের নেতৃত্ব দেওয়া আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির মাজারে ঢুকে গুলি শুরু করে। সেখানে বেশ কয়েকজন আহত হয়েছে বলে ইরানের প্রেস টিভি জানিয়েছে।

তেহরানের গভর্নর হোসেইন হাশেমির বরাত দিয়ে বার্তা সংস্থা আইআরআইবি জানিয়েছে, মানুষের ওপর গুলি চালানোর পর মাজারের হামলাকারী সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়। এছাড়া হামলাকারীদের একজন নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে এবং বাকিদের গ্রেপ্তার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!