• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ইরানি পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৭, ২০১৬, ০৭:১৯ পিএম
ইরানি পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর

ইরানে ২০১০ সাল থেকে আটক এক পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। তার পরিবারের দাবি তাকে ফাঁসি দিয়ে হত্যা  করা হয়েছে। গতকাল রোববার এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি। পরমাণু বিজ্ঞানী শাহরাম আমিরির মা জানান, তার ছেলের মৃতদেহ তাদের বাসস্থানে পাঠিয়ে দেয়া হয়েছে। এসময় তার গলায় ফাঁসির দাগ ছিল যা দেখে তাকে ফাঁসি দেয়া হয়েছে বলে তারা নিশ্চিত হন। পরে তার পরিবার তাকে সমাহিত করে। তবে তাকে কবে নাগাদ ফাঁসি দেয়া হয়েছে কিংবা সমাহিত করা হয়েছে এর কোনো নির্দিষ্ট সময় উল্লেখ করেনি বিবিসি।

২০১০ সালে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পরই পরমাণু বিজ্ঞানী আমিরিকে একটি অজ্ঞাত স্থানে বন্দি করে রেখেছিল তেহরান সরকার। এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তাকে জোর করে আমেরিকা নিয়ে গিয়েছিল বলে তিনি দাবি করেছিলেন। ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তার গভীর জ্ঞান ছিল। সম্ভবত এ কারণেই তাকে অপহরণ করা হয়েছিল।

১৯৭৭ সালে জন্ম নেয়া আমিরি ২০০৯ সালে হজ্জ পালনের উদ্দেশ্যে মক্কায় যান এবং সেখান থেকেই তিনি নিখোঁজ হন। প্রায় বছর খানেক পর তাকে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়। তখন শেহরাম আমিরি জানান, মক্কা থেকে জোর করে সিআইএ তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায় এবং ইরানের পরমাণু বিষয়ক গোপন তথ্য পেতে মানসিক চাপ প্রয়োগ করে। তিনি বন্দি অবস্থায় এক ভিডিও রেকর্ডিংয়ে বলেছিলেন, ‘তারা আমাকে একটি ঘরের ভিতর নিয়ে যায়। সেটা কোথায় ছিল আমি জানি না। তারা আমাকে চেতনানাশক ইঞ্জেকশন দেয়।’

অন্য এক ভিডিওতে তিনি সিআইএ’র কাছ থেকে পালিয়ে আসার দাবি করেন। এর কিছুদিন পর তিনি তেহরানে ফিরে আসেন। তখন তাকে বীরোচিত সম্বর্ধনা দেয়া হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!