• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ইরানের ক্ষেপণাস্ত্র নিয়ে চিন্তিত মার্কিন যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩০, ২০১৭, ০৮:৫১ পিএম
ইরানের ক্ষেপণাস্ত্র নিয়ে চিন্তিত মার্কিন যুক্তরাষ্ট্র

ঢাকা: মার্কিন সেনাপ্রধান জোসেফ ভোটেল দাবি করেছেন, ইরান সমগ্র মধ্যপ্রাচ্যে কর্তৃত্ব বা আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে। তিনি মার্কিন প্রতিনিধি পরিষদে সশস্ত্র বাহিনীর কমিটিতে দেয়া বক্তব্যে ওই দাবি করে বলেছেন, ইরান তার পানি সীমায় অত্যন্ত দ্রুতগামী স্পিডবোড ব্যবহার করে ওই অঞ্চলে তার শক্তিমত্তা তুলে ধরার চেষ্টা করছে।

ইরান বিরোধী পরিবেশ সৃষ্টির চেষ্টার অংশ হিসেবে মার্কিন সেনাপ্রধান আরো দাবি করেছেন, ইরান পরমাণু অস্ত্র তৈরির সক্ষমতা অর্জন করা ছাড়াও অন্য দিক দিয়েও হুমকি সৃষ্টি করছে। তিনি বলেন, ইরান অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গড়ে তুলেছে। সমুদ্রেও তাদের আধিপত্য ও শক্তিমত্তায় আমরা খুবই চিন্তিত।

দেশটির কয়েকটি গণমাধ্যম তার বক্তব্য তুলে ধরেছে। ইরান পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে এমন অভিযোগ তুলে আসছে আমেরিকা। 

দেশটির দক্ষিণাঞ্চলে ইরানের প্রায় ২ হাজার কিলোমিটার জুড়ে বিশাল সমুদ্র সীমা রয়েছে। ভূকৌশলগত দিয়ে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কারণে ইরান এ অঞ্চলে বিদেশিদের গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ করে থাকে। ইরান বহুবার বলেছে, ১৯৮২ সালের সমুদ্র কনভেনশন অনুযায়ী আমেরিকা ও তার মিত্ররা যদি হরমুজ প্রণালীতে ইরানের জন্য হুমকি হয়ে দাঁড়ায় তাহলে তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার তেহরানের রয়েছে।

ইরানের সেনা ও বিপ্লবী গার্ড বাহিনী বলে আসছে, শত্রুদের যে কোনো আগ্রাসন মোকাবেলা ও নিরাপত্তা প্রতিষ্ঠায় এ অঞ্চলে ইরানের সামরিক উপস্থিতি অত্যন্ত জরুরি। 

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!