• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইরানের মিসাইল পরীক্ষা জাতিসংঘ নিষেধাজ্ঞার লঙ্ঘন নয়: রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৮, ২০১৭, ০৬:৩০ পিএম
ইরানের মিসাইল পরীক্ষা জাতিসংঘ নিষেধাজ্ঞার লঙ্ঘন নয়: রাশিয়া

ঢাকা: ইসলামি প্রজাতন্ত্র ইরান যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার লঙ্ঘন হয়নি। একথা বলেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চুরকিন। একইসঙ্গে ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে নতুন মার্কিন প্রশাসনের বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন তিনি।

চুরকিন বলেন, মার্কিন চেঁচামেচিতে আমি বিস্মিত হয়েছি।এমনকি মার্কিন বিশেষজ্ঞরা সিএনএন টিভি চ্যানেলে সক্ষাৎকার দিয়ে বলছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে ইরান নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে। 

রাশিয়া টুডে-কে দেয়া সাক্ষাৎকারে চুরকিন ২০১৫ সালে জাতিসংঘে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের কথা তুলে ধরেন। ওই প্রস্তাবে বলা হয়েছে, পরমাণু অস্ত্র বহনে সক্ষম কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে পারবে না ইরান। 

এ প্রস্তাবের আইনগত দিক ব্যাখ্যা করে চুরকিন বলেন, এ প্রস্তাবে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানানো হয়েছে তবে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয় নি। তিনি আরো বলেন, আগে যেসব নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হয়েছে। ইরান এখন কোনো রকমের নিষেধাজ্ঞা অমান্য করেছে কৌশলগত দিক থেকে তা বলা যাবে না। তেহরান পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে- এমন কোনো প্রমাণও সরবরাহ করা হয়নি। 

সম্প্রতি ইরান একটি মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ নিয়ে হৈচৈ শুরু করেছে আমেরিকা। দেশটি বলছে, এ পরীক্ষার মাধমে ইরান জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে। তবে ইরান বলছে, তারা পরমাণু বোমা বহনে সক্ষম কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!