• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইরানের সঙ্গে যোগসাজশের অভিযোগে ৪ জনের মৃত্যুদণ্ড


আন্তর্জাতিক ডেস্ক জুন ৮, ২০১৮, ০৪:১৪ পিএম
ইরানের সঙ্গে যোগসাজশের অভিযোগে ৪ জনের মৃত্যুদণ্ড

প্রতীকী ছবি

ঢাকা: সৌদি আরবে ইরানের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগ এনে সেদেশের ৪ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম কেএসএ বৃহস্পতিবার (৭ জুন) জানিয়েছে, ওই চারজনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যার পরিকল্পনা করেছিলেন।

ইরান কেন্দ্রীক সেল গঠন করার জন্য চার সন্ত্রাসীকে মৃত্যুদণ্ড দিয়েছে ফৌজদারি আদালত। ওই ৪ জন ইরানের ক্যাম্পে প্রশিক্ষিণপ্রাপ্ত এবং কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

সৌদির বিভিন্ন গণমাদ্যমের দাবি, ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস থেকে তারা প্রশিক্ষণ নিয়ে সৌদিতে ঢোকেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই ৪ জন।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত দেশটিতে ৬০০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে; যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরকারী দেশগুলোর মধ্যে অন্যতম। সৌদিতে ধর্ষণ, সশস্ত্র দস্যুতা ও মাদক পাচার মৃত্যুদণ্ডের মতো ভংঙ্কর অপরাধ হিসেবে গণ্য।

সন্ত্রাসী কার্যক্রমে পৃষ্ঠপোষকতার অভিযোগে ২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল নিমরসহ ৪৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলে ইরান-সৌদি সম্পর্কে টানাপোড়েন শুরু হয়।

নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদে বিভিন্ন দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ইরানে বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীরা সৌদি দূতাবাস চত্বরে ঢুকে পড়ে এবং সেখানে অগ্নি সংযোগ করে।

মানবাধিকার কর্মীরা সৌদির বিচার ব্যবস্থার স্বচ্ছতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন। যদিও সৌদি সরকার দাবি করে থাকে অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিহত করতেই এসব আইনের প্রয়োগ করা হয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!