• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইলিশ ও পাঙ্গাস জাটকার বিশাল চালান জব্দ


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০১৭, ১০:২৩ পিএম
ইলিশ ও পাঙ্গাস জাটকার বিশাল চালান জব্দ

ঢাকা: বাংলাদেশ কোস্টগার্ড বহিনীর একটি দল বিশেষ অভিযান চালিয়ে ইলিশ ও পাঙ্গাসের জাটকার বিশাল এক চালান আটক করেছে। আটক কৃত ১৭ শত কেজি জাটকার বাজার মূল্য ১৪ লাখ টাকা। এর মধ্যে পাঁচশত কেজি ইলিশের ও বাকি ১২শত কেজি পাঙ্গাসের জাটকা বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২২ সে.মিটারের চেয়ে ছোট ইলিশ ও পাঙ্গাস মাছের পোনাকে জাটকা বলা হয়। জাটকা ধরলে মাছের উৎপাদন কমে যায়। তাই জাটকা ধরে খাওয়ার জন্য বিক্রি করা আইনত নিষিদ্ধ করা হয়েছে। কোস্টগার্ডের তৎপরতায় গত কয়েক বছরে এই জাটকা ধরা বন্ধ থাকায় মাছের উৎপাদন বেড়েছে অনেক। ফলে এবছরও তুলনামূলক কম দামে ইলিশ মাছ পাওয়া গিয়েছে বাজারে।

অসাধু ব্যবসায়ীরা অতিলোভে পড়ে এই জাটকা ধরে বাজারে বিক্রি করে থাকে। বৃহস্পতিবার(১৪ ডিসেম্বর) কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়, কোস্ট গার্ড বাহিনী দক্ষিণ জোনের আওতাধীন সিজি স্টেশন হাতিয়া ও আউটপোস্ট তজুমদ্দিনের দুটি অপারেশন পরিচালনা করা হয়। ১৩ ডিসেম্বর তজুমদ্দিনের মির্জাকালু লঞ্চঘাট এলাকা থেকে ৫০০ কেজি ইলিশের জাটকা জব্দ করা হয়। বৃহস্পতিবার চৌমহনী ঘাট থেকে প্রায় ১২০০ কেজি পাঙ্গাস পোনা জব্দ করা হয়। 

জব্দকৃত জাটকার আনুমানিক মূল্য ইলিশের দশ লাখ পঞ্চাশ হাজার ও পাঙ্গাসের চার লাখ বিশ হাজার টাকা। পরবর্তীতে জব্দকৃত পাঙ্গাস পোনা ও জাটকা উপজেলা মৎস্য কর্মকর্তার প্রতিনিধি মো. সুমন নাসির এর উপস্থিতিতে এলাকার এতিমখানা ও গরীবদের মাঝে বিতরণ করা হয়।

কোস্টগার্ড সূত্র জানিয়েছে, চাষের জন্য পাঙ্গাসের জাটকা ধরা হলে তাদের আটক করা হয় না। নদীর পাঙ্গাস অনেক সু-স্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ। কিন্তু বিক্রির জন্য তা ধরা হলে জব্দ করা হয়। ভবিষ্যতেও দেশের মৎস্য সম্পদ রক্ষায় কোস্টগার্ড বাহিনী এই অভিযান অব্যাহত রাখবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!