• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
বিএবি সনদ পেল নাসদাৎ ইউটিএস ল্যাব

ইলেকট্রনিক পণ্য রফতানি : দেশেই বিশ্বমানের টেস্টিং ল্যাব


বিশেষ প্রতিনিধি জুন ১২, ২০১৬, ০৭:১২ পিএম
ইলেকট্রনিক পণ্য রফতানি : দেশেই বিশ্বমানের টেস্টিং ল্যাব

বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড (বিএবি) সনদ পেল নাসদাৎ ইউটিএস ল্যাব। ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইকরণে গত বছর প্রথমবারের মতো বাংলাদেশে যাত্রা শুরু করে আন্তর্জাতিক মানের এই টেস্টিং ল্যাব। উৎপাদিত পণ্যের গুনগত মান নিশ্চিতকরণে সর্বোচ্চ মান যাচাইকারী প্রতিষ্ঠানসমূহকে এই সনদ দিয়ে থাকে বিএবি।

গত বৃহস্পতিবার (৯ জুন) বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে  শিল্পমন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করে প্রতিষ্ঠানটি। ওয়ালটন গ্রুপের নাসদাৎ ইউটিএস (ইউনিভার্সাল টেস্টিং সার্ভিসেস) ছাড়াও এদিন আরো চারটি প্রতিষ্ঠানকে বিএবি সনদ দেয়া হয়। এগুলো হচ্ছে- জুলফার বাংলাদেশ লিমিটেড, কিউটেক্স সলিউশন, আম্বার টেক্সটাইল সার্ভিসেস লিমিটেড এবং কংক্রিট ইনোভেশন এ্যান্ড এ্যাপ্লিকেশন সেন্টার।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর হাত থেকে নাসদাৎ ইউটিএসের পক্ষে সনদ গ্রহণ করেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এসএম জাহিদ হাসান। ঢাকা চেম্বার মিলনায়নে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবি’র চেয়ারম্যান ড. আলতাফ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, ঢাকা চেম্বারের সভাপতি হোসেন খালেদ, বিএবি’র মহাসচিব আবু আব্দুল্লাহ, পরিচালক ডেভিড পল খন্দকার ও ওয়ালটনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। দেশীয় মান গবেষণাগারের অ্যাক্রিডিটেশন সনদ অর্জন এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে। মানসম্পন্ন পণ্য উৎপাদন ছাড়া বিশ্ববাজারে রপ্তানি বাড়ানো সম্ভব নয়। সঠিক মান যাচাইয়ের মাধ্যমে মাধ্যমে বাংলাদেশী পণ্য আন্তর্জঅতিক বাজার দখলে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

দেশে এতদিন ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইয়ে কোনো আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাব ছিল না । ফলে এসব পণ্য রফতানি করতে বিভিন্ন দেশের সার্টিফিকেট সংগ্রহ করতে হত। এতে ভোগান্তির পাশাপাশি সময় এবং অর্থ ব্যয় হত। নাসদাৎ টেস্টিং ল্যাব চালু হওয়ায় এসব পণ্য রফতানি এখন সহজ হলো। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!