• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইসকোর গোলে তিনে উঠে এলো রিয়াল


ক্রীড়া ডেস্ক এপ্রিল ১৬, ২০১৮, ০২:৫৫ পিএম
ইসকোর গোলে তিনে উঠে এলো রিয়াল

ঢাকা : লা লিগায় ইসকোর প্রথম ফ্রি-কিক ও কাসেমিরোর দারুণ এক গোলে চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ রোববার ২-১ গোলে মালাগাকে পরাজিত করেছে। এই পরাজয়ে ইসকোর সাবেক ক্লাবটি রেলিগেশন জোনের খুব কাছাকাছি পৌঁছে গেছে।

গোলটি অবিশ্বাস্য ছিল বলা ভুল হবে। মাসের শুরুতে জুভেন্টাসের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর গোলেই শুধু অমন ট্যাগ লাগানো যায়। কিন্তু কাল মালাগার বিপক্ষে ইস্কোর গোলটি ছিল অদ্ভুত সুন্দর। ডি-বক্সের ঠিক বাইরে ফ্রি কিক পেয়েছিলেন। মানব–দেওয়ালের ঠিক ওপর দিয়ে বেরিয়ে পোস্ট ঘেঁষে বল চলে গেল জালে। এমনই এক গোল যা চোখে লেগে থাকে আর মায়া বাড়িয়ে দেয়।

সপ্তাহের মাঝামাঝিতে জুভেন্টাসের বিপক্ষে নাটকীয় ম্যাচে রিয়ালকে বাঁচানো ক্রিস্টিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলকে দলের বাইরে রেখেছিলেন কোচ জিনেদিন জিদান। অন্যদিকে মার্সেলো ও টনি ক্রুস ছিলেন বদলি বেঞ্চে। কিন্তু মূল একাদশের এই পরিবর্তন সত্ত্বেও সব ধরনের প্রতিযোগিতায় টানা পঞ্চম এ্যাওয়ে গোল তুলে নিতে মাদ্রিদকে খুব একটা কষ্ট করতে হয়নি। রোনালদোর অনুপস্থিতিতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন স্প্যানিশ তারকা ইসকো। ২৯ মিনিটে এই প্লেমেকারের কার্লিং ফ্রি-কিক থেকে মালাগা গোলরক্ষক রবার্তো জিমেনেজ বোকা হয়ে যান। মাদ্রিদের জন্য এটি ছিল ২৫তম সেট পিস গোল, এক মৌসুমে লা লিগার কোনো ক্লাবের জন্য যা সর্বোচ্চ।

এরপর দ্বিতীয়ার্ধে কাসেমিরোর গোলের যোগানদাতাও ছিলেও ইসকো। ৬৩ মিনিটে কাসেমিরোর গোলে লা রোসালেডায় সফরকারীদের জয় নিশ্চিত হয়। ম্যাচ শেষের ইনজুরি টাইমে দিয়েগো রোলানের গোল পরাজয়ের ব্যবধান কমিয়েছে। এই জয়ে ভ্যালেন্সিয়াকে দুই পয়েন্ট পিছনে ফেলে আবারো টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে রিয়াল।

যদিও কাসেমিরোর গোলের আগে ম্যাচে ফিরে আসার সুযোগ পেয়েছিল মালাগা। কেইলর নাভাসকে একা পেয়েও তা কাজে লাগাতে পারেননি ম্যানুয়েল ইটুরা। টেবিলের তলানিতে থাকা হোসে গঞ্জালেসের দল এখন সেফ জোন থেবে ১৪ পয়েন্ট দুরে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র ছয়টি ম্যাচ।

রোনালদো, বেল বিহীন মাদ্রিদ দলের মূল একাদশে কিছুটা বাড়তি দায়িত্ব নিয়েই মাঠে নেমেছিলেন করিম বেনজেমা। ম্যাচের শুরুতে কয়েকটি আক্রমণও করেছিলেন এই ফ্রেঞ্চম্যান। ২৩ মিনিটে ইসকোর দারুণ এক থ্রুবলে লুকাস ভাসকুয়েজ তাড়াহুড়া করে শট নিতে গেলে তা ক্রসবারের অনেক উপর দিয়ে বাইরে চলে যায়। কাসেমিরোর ক্রস থেকে বেনজেমার হেডও গোলের ঠিকানা খুঁজে পায়নি। কিন্তু ২৯ মিনিটে আর ভুল করেননি ইসকো। ২৫ গজ দুর থেকে তার দুর্দান্ত ফ্রি-কিকেই মাদ্রিদ এগিয়ে যায়। সাবেক ক্লাবের বিপক্ষে ইসকোর এই গোল স্বাগতিক সমর্থকদের প্রশংসা কুড়িয়েছে। বিরতির ঠিক আগে ইটুরার শট নাভাসের দুই পায়ের মাঝখানে আটকে গেলে সমতায় ফেরা হয়নি মালাগার।

কিছুটা আগ্রাসী হয়ে বিরতির পরে মাঠে নামে মালাগা। আলবার্তো বুয়েনোর হেড অল্পের জন্য দলকে গোল উপহার দেয়নি। তবে ৬৩ মিনিটে কার্যত মালাগার সব আশা শেষ করে দেয় কাসেমিরো। ২০১৩ সালে মালাগা ছেড়ে মাদ্রিদে যোগ দেয়া ইসকোই ছিলেন এই গোলের মূল কারিগর। বেনজেমার কাছ থেকে বক্সের ভিতর বল পান ইসকো। দারুণ এক পাসে পাশে দাঁড়ানো কাসেমিরোকে দিয়ে মৌসুমের পঞ্চম গোলটি উপহার দেন ইসকো। আর এতেই মাদ্রিদের জয় নিশ্চিত হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!