• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইসরাইল এক বড় দুর্যোগ: লন্ডনের সাবেক মেয়র


আন্তর্জাতিক ডেস্ক মে ৮, ২০১৬, ০৬:৫৬ পিএম
ইসরাইল এক বড় দুর্যোগ: লন্ডনের সাবেক মেয়র

লন্ডন নগরীর সাবেক মেয়র কেন লিভিংস্টোন বলেছেন, ইসরাইল সৃষ্টি ছিল একটি বড় দুর্যোগ বা বিপর্যয় এবং তা বিশ্বকে একটি সম্ভাব্য পরমাণু যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। ফিলিস্তিনকে জবরদখল করে সেখানে ইসরাইল গঠনের কাজটি একটি মৌলিক ভুল ছিল বলেও তিনি মন্তব্য করেছেন।

লিভিংস্টোন এর আগে বলেছিলেন, হিটলার ছিলেন ইহুদিবাদী। লেবার দলে তার এক সহকর্মী ইসরাইলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া উচিত বলে যে মন্তব্য করেছেন-তার প্রতিও তিনি সমর্থন দিয়েছেন। আর এসবের পরিণতিতে লেবার দলে লিভিংস্টোনের সদস্যপদ স্থগিত রাখা হয় গত সপ্তায়।

আরবি টেলিভিশন আল গ্লদ আল আরবি-কে দেয়া এক সাক্ষাতকারে লন্ডনের সাবেক মেয়র বলেছেন, ফিলিস্তিনকে জবরদখল করে সেখানে ইসরাইল গঠনের কাজটি একটি মৌলিক ভুল ছিল, কারণ ফিলিস্তিনি জাতি এ অঞ্চলে বসবাস করে আসছে দু’ হাজার বছর ধরে। লিভিংস্টোনের এই সাক্ষাতকারের অনুবাদ প্রকাশ করেছে মিডলইস্ট মিডিয়া রিসার্চ ইন্সটিটিউট।

সাক্ষাতকারের একাংশে তিনি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন ও আমেরিকায় ইহুদিদের পুনর্বাসন করে কিছু উত্তেজনা নিরসন করা যেত। লন্ডনের সাবেক মেয়র বলেছেন, ‘তাদের অর্থাৎ সব ইহুদিকেই পুনর্বাসন করা যেত, অথচ ৭০ বছর পর আজও পরিস্থিতি উত্তেজনাপূর্ণ রয়ে গেছে এবং পরমাণু যুদ্ধসহ আরও অনেক যুদ্ধ হতে পারে এই কারণে।’ ইসরাইল-বিরোধী বক্তব্য রাখার দায়ে গত দুই মাসে ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবারের অন্তত ৫০ জনের সদস্যপদ স্থগিত রাখা হয়েছে।

এসব বক্তব্যকে ‘সেমিটিক-বিরোধী’ বলে উল্লেখ করছে ইসরাইলপন্থী ও ইহুদিবাদী মহল। অথচ সেমিটিক বলতে আরবদেরও বোঝায়। সন্ত্রাসী তাকফিরি-ওয়াহাবি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ সৃষ্টিতেও ইসরাইলের হাত ছিল এবং ইসরাইল দায়েশকে মদদ যুগিয়ে যাচ্ছে বলেও লেবার দলের কোনো কোনো সদস্য মন্তব্য করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!