• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইসরায়েলে ভয়াবহ দাবানল: ঘরবাড়ি ছাড়ছে লাখো মানুষ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৭:১২ পিএম
ইসরায়েলে ভয়াবহ দাবানল: ঘরবাড়ি ছাড়ছে লাখো মানুষ

ইসরায়েলের হাইফা শহর এবং দখলকৃত জেরুজালেম ও পশ্চিম তীরে গত তিন দিন ধরে চলছে ভয়াবহ দাবানল। এতে ওইসব এলাকার লক্ষাধিক মানুষ ঘরবাড়ি ছেড়েছে বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল। এদিকে বিবিসি জানিয়েছে, দলখকৃত এলাকাগুলো থেকে বাড়িঘর ছেড়েছে তারা ইহুদি স্থাপনাগুলোর বাসিন্দা।

শুষ্ক ও গরম আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। দাবানলের কারণে রাজধানী তেল আবিবের সঙ্গে জেরুজালেমের রাস্তা সাময়িক বন্ধ রেখেছে ইসরায়েল কর্তৃপক্ষ। আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় হাইফা শহরের আশপাশের আরো ১১ শহরের বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বলা হয়েছে।

ইসরায়েলের আভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রী গিলাদ এরদান জানিয়েছেন, তারা অর্ধেক নিশ্চিত যে এই ঘটনা অগ্নিসংযোগ থেকে ঘটে থাকতে পারে। তবে কেউ ইচ্ছাকৃতভাবে আগুন লাগানোর কাজটি করেছে কি না- তা এখনো নিশ্চিত বলতে পারছে না পুলিশ। ওই ঘটনায় জেরুজালেম থেকে সন্দেহভাজন চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার তাদের আদালতে তোলার কথা রয়েছে বলে জানান পুলিশের মুখপাত্র মিকি রোজেনফেল্ড। দাবানলের তৃতীয় দিনে এসে বৃহস্পতিবার তা রামাল্লাহ শহরেও ছড়িয়ে পড়ছে বলে ইসরায়েলের গণমাধ্যমগুলো জানায়।

দাবনলের ঘটনায় এখনো কোনো মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। তবে ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতে এখনো বেশকিছু লোককে উদ্ধার করা সম্ভব হয়নি। তারা এখানো নিজেদের বাড়িতে আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

দমকল বিভাগের মুখপাত্র কায়েদ দাহের বলেন, ‘আমরা তিনটি শহর থেকে অনেককে উদ্ধার করেছি। অনেকে এখনো আটকা পড়ে আছে। এখানো আগুন জ্বলছে এবং একটি গ্যাস স্টেশনের কাছাকাছি চলে গেছে।’

এদিকে এক টুইটার বার্তায় ইসরায়েলের শিক্ষামন্ত্রী ও দেশটির উগ্র-জাতীয়তাবাদী নেতা নাফাতালি বেনেট বলেছেন, ‘যারা এই দেশকে নিজেদের দেশ মনে করে না, তারাই শুধু এ ধরনের অগ্নিসংযোগ ঘটনাতে সক্ষম।’ এর আগে ২০১০ সালে হাইফা শহরে এক দাবানলে ৪২ জন মারা যায়।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!