• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা চায় ফিলিস্তিন


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৭, ২০১৭, ০৬:১৪ পিএম
ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা চায় ফিলিস্তিন

ঢাকা: পশ্চিম তীরে বসতি স্থাপনে বিতর্কিত বিল পাস করায় ইসরায়েলকে শাস্তি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিন। মঙ্গলবার(৭ ফেব্রুয়ারি) দেশটির এক মন্ত্রী ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

পশ্চিমতীরে হাজার হাজার অবৈধ বসতি স্থাপন ও এর বৈধতা দিতে ইসরায়েলের পার্লামেন্টে আইন পাসের কয়েক ঘণ্টা পর ফিলিস্তিন কর্তৃপক্ষ এ আহ্বান জানিয়েছে। বিতর্কিত ওই আইন ইসরায়েলের পার্লামেন্টে সোমবার রাতে পাস হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার পর ইসরায়েলের কট্টরপন্থী সরকার পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। 

ফিলিস্তিনের পর্যটন ও পুরাকীর্তিবিষয়ক মন্ত্রী রুলা মায়া বলেন, চুরিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড কেউ বৈধ করতে পারবে না। বসতি স্থাপন এক ধরনের অপরাধ, সব ধরনের আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তিনি বলেন, আমি মনে করি এ ধরনের অপরাধ থেকে ইসরায়েলকে থামাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য দৃঢ় পদক্ষেপ নেয়ার সময় এখন। 

ইসরায়েলের বসতি স্থাপন নীতির সঙ্গে উত্তরসূরী বারাক ওবামার চেয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিকে অধিক সহানুভূতিশীল হিসেবে দেখা হয়। ট্রাম্প হোয়াইট হাউসের দায়িত্ব নেয়ার পর থেকে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে এখন পর্যন্ত কয়েক হাজার বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরায়েল।

সোমবার রাতে ফিলিস্তিনি ভূখণ্ডে বসতিস্থাপনে বৈধতা দিতে একটি বিতর্কিত বিল পাস হয়েছে ইসরায়েলের পার্লামেন্ট। বিতর্কিত এই বিলে পার্লামেন্টের ৬০ সদস্যের মধ্যে ৫২ জনই পক্ষে ভোট দিয়েছেন। বসতি স্থাপনে নতুন আইন পাসের পর ফিলিস্তিনি নেতা এবং বিভিন্ন মানবাধিকার সংগঠন উদ্বেগ প্রকাশ করেছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!