• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইসলামি ব্যাংকিং চালু করবে ভারত সরকার


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৬, ০৭:৩৭ পিএম
ইসলামি ব্যাংকিং চালু করবে ভারত সরকার

প্রচলিত ব্যাংক ব্যবস্থার পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোকে ইসলামি ব্যাংকিং চালু করার প্রস্তাবনা দিয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক ‘রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’ (আরবিআই)। দেশে ধীরে ধীরে শরিয়াভিত্তিক বা সুদমুক্ত ব্যাংকিং শুরু করার প্রক্রিয়া হিসেবে এই প্রস্তবনা দেয়া হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে।

রোববার গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় কারণে সমাজের যে অংশটি ব্যাংকের সঙ্গে সম্পৃক্ততা থেকে দূরে আছে তাদের ব্যাংকিং প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে ভারত সরকার ইসলামি ব্যাংকিং চালুর কথা দীর্ঘদিন ধরে ভেবে আসছিল।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে দেশটির অর্থমন্ত্রণালয়কে দেয়া এক চিঠিতে বলা হয়, ‘ইসলামি ব্যাংকিংয়ের ব্যাপারে ভারতের ব্যাংকগুলোর এখনো কোনো অভিজ্ঞতা নেই। ধীরে ধীরে এই প্রক্রিয়াটি শুরু করা যেতে পারে। আপাতত প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার পাশাপাশি এটা শুরু করা যেতে পারে। পরে লাভ-লোকসানের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ ইসলামি ব্যাংকিং ব্যবস্থা গড়ে তোলা হবে।’

ভারতে ইসলামি ব্যাংকিং সম্ভব কি না- এ বিষয়ে আইনগত, প্রায়োগিক এবং নিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষার পরই অর্থমন্ত্রণালয়কে চিঠি দিয়েছে আরবিআই। এছাড়া এ বিষয়ে আরো একটি বিশ্লেষণী প্রতিবেদনও প্রস্তুত করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!