• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইসলামী ব্যাংক প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক নিয়ে প্রশ্ন সিপিডির


নিজস্ব প্রতিবেদক মে ২৭, ২০১৭, ০৬:৩১ পিএম
ইসলামী ব্যাংক  প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক নিয়ে প্রশ্ন সিপিডির

সিপিডির সংবাদ সম্মেলন

ঢাকা: ইসলামী ব্যাংকের সবচেয়ে বড় ঋণগ্রহীতা এখন ব্যাংকটির মালিক হয়ে গিয়েছে। বিষয়টি এখন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ইসলামী ব্যাংকের এ পরিবর্তনে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা থাকা দরকার ছিল। কিন্তু তা দেখা যায়নি। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা থাকা দরকার। ব্যাংকটিতে সাম্প্রতিক পরিবর্তন অধ:পতনের দিকে নিয়ে যাচ্ছে বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

শনিবার (২৭ মে) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইন-এ এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করা হয় সিপিডির পক্ষ থেকে। চলতি অর্থবছরের (২০১৬-১৭) অর্থনৈতিক পরিস্থিতি(তৃতীয় সংস্করণ) বিশ্লেষণ প্রকাশ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ইসলামী ব্যাংকের চলমান ঘটনা ও পরিবর্তন নিয়ে প্রশ্ন করা হয় সাংবাদিকদের পক্ষ থেকে। এর উত্তরে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, সূচকের দিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে ছিল ইসলামী ব্যাংক। দেশের অথর্নীতিতে ব্যাংকটি ভালো অবদান রেখে আসছে। রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে সরকার যে উদ্যোগ নিয়েছিল সেটি সঠিক ছিল। কিন্তু বর্তমানে ব্যাংকটির বৃহত্তম ঋণ গ্রহীতা মালিকে পরিণত হয়েছেন। এটি ব্যাংকটিকে অধ:পতনে নিয়ে যাবে।

ইসলামী ব্যাংকের চলমান ঘটনা নিয়ে বাংলাদেশ ব্যাংকের যে ভূমিকা থাকা দরকার, তা দেখছি না। ইসলামী ব্যাংকের পরিবর্তন মসৃণ করতে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা থাকা দরকার বলে মন্তব্য করেন তিনি।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম খান ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, গবেষক ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/তলেব

Wordbridge School
Link copied!