• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইসলামী ব্যাংক শরীয়াহ বোর্ডের মতবিনিময়


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ১৬, ২০১৬, ০৩:২৬ পিএম
ইসলামী ব্যাংক শরীয়াহ বোর্ডের মতবিনিময়

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর উদ্যোগে ইসলামী ব্যাংকিং সেবাপ্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের শরী’আহ্ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের চেয়ারম্যান, সদস্যসচিব/সচিব ও ফক্বীহ সদস্যবৃন্দের সঙ্গে ইসলামী ব্যাংকিংবিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার মতিঝিলের প্রধান কার্যালয় ইসলামী ব্যাংক টাওয়ারের মোহাম্মদ ইউনুস অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামিক ব্যাংকস্ কনসালটেটিভ ফোরাম ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার, বক্তব্য রাখেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান। স্বাগত বক্তব্য রাখেন, সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সেক্রেটারি জেনারেল একিউএম ছফিউল্লাহ আরিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস-চেয়ারম্যান এম আযীযুল হক, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম ও এ, কে, এম, নুরুল ফজল বুলবুল।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কল্যাণধর্মী ও স্থিতিশীল ব্যাংকব্যবস্থা হিসেবে ইসলামী ব্যাংকিং সবার কাছে গ্রহণযোগ্য ও লাগসই পদ্ধতি হিসেবে স্বীকৃত। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে শরী‘আহ্ পরিপালনের ক্ষেত্রে অভিন্ন পদ্ধতি অনুসরণ ও গ্রাহকবান্ধব নতুন নতুন প্রডাক্ট উন্নয়নে সার্বিক সহযোগিতার জন্য শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির ফক্বীহ্ সদস্যগণের প্রতি তিনি আহবান জানান।

ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান বলেন, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির ফক্বীহ্ সদস্যগণ ইসলামী শরী‘আহ্র উদ্দেশ্যের আলোকে ব্যাংকিং সেবার মাধ্যমে মানুষের কল্যাণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তিনি বলেন, ইসলামী ব্যাংকিংয়ের গৌরবময় ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ইসলামী ব্যাংকিং সাহিত্য রচনা আজ সময়ের দাবি।

সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী বলেন, শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির ফক্বীহ্ সদস্যগণকে কুরআন-সুন্নাহ ও ইসলামী শরী‘আহকে বর্তমান যুগের চাহিদা মোতাবেক প্রয়োগের সর্বোত্তম কৌশল সম্পর্কে সকলকে অবহিত করার দায়িত্ব গ্রহণ করতে হবে। নিজেদেরকে যুগোপযোগী জ্ঞানে সমৃদ্ধ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষম করে তোলার পাশাপাশি ইসলামী ব্যাংকিং সম্পর্কে জনসাধারণের ভুল ধারণার অপনোদনেও বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে।

মতবিনিময় সভায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডসহ ২১টি প্রতিষ্ঠানের শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির প্রায় ৫০জন ফক্বীহ্ সদস্য অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!