• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইসলামের সাথে শান্তির কোনো বিরোধ নেই


চট্টগ্রাম ব্যুরো ডিসেম্বর ৩০, ২০১৭, ০৮:০৪ পিএম
ইসলামের সাথে শান্তির কোনো বিরোধ নেই

চট্টগ্রাম: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, পবিত্র ধর্ম ইসলামের সাথে শান্তির কোনো বিরোধ নেই, বরং ইসলাম সব সময় সকল প্রকারের শান্তি বিনষ্টকারীকে পরিত্যাগের কথা বলেছে। 

শনিবার (৩০ ডিসেম্বর) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত ‘বিশ্বশান্তি, নিরাপত্তা ইসলামের ভূমিকা‘ শীর্ষর্ক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, বর্তমান বিশ্বে এক ধরনের অপরিণামদর্শী ও অর্ধ শিক্ষিত ব্যক্তিরা ইসলাম ধর্মের বিকৃত ব্যাখা উপস্থাপন করে নতুন প্রজন্মকে বিপথগামী ও জঙ্গিবাদে উদ্ভুদ্ধ করে। এভাবে তারা ইসলামের সাথে জঙ্গিবাদের যোগ সূত্র সৃষ্টি করে এই পবিত্র ধর্মকে বিশ্বের কাছে জঙ্গিবাদ লালনকারী ধর্ম হিসেবে পরিচিত করে তুলেছে। এর ফলে দেশে দেশে ইসলাম সম্পর্কে মানুষের মনে ভুল ধারণা সৃষ্টি হচ্ছে। 

তিনি বলেন, ইসলামকে জঙ্গিবাদ হতে বিমুক্ত করতে হলে ইসলামের মূল বাণী নিয়ে গবেষণা করতে হবে এবং তা মুসলিম উম্মাহর মাঝে ছড়িয়ে দিতে হবে। তিনি জোর দিয়ে বলেন, অর্ধশিক্ষিত ইসলামের ব্যাখ্যা দানকারীদের হাতে ইসলাম কখনো নিরাপদ নয়। 

অধ্যাপক আবদুল মান্নান বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় যখন নিরপরাধ মানুষকে পাকিস্তান হানাদার বাহিনী নৃশংসভাবে হত্যা করে তখন মুসিলম অধ্যুষিত দেশগুলোর মধ্যে একমাত্র ইরাক ছাড়া আর কোনো দেশ এর প্রতিবাদ করেনি, যা ছিল অত্যন্ত দুঃখজনক। সম্মেলনে আগত বিদেশী অতিথিসহ সকল অংশগ্রহণকারী মায়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যার তীব্র নিন্দা জ্ঞাপন করেন।

দু’দিন ব্যাপি এ সম্মেলনে সুদান, আলজেরিয়া, মালেয়শিয়া, বাংলাদেশসহ ১৮ দেশের ইসলামী গবষেকরা অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দিন-এর সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এতে আরো বক্তব্য দেন প্রধান মন্ত্রীর সাবেক মূখ্য সচিব আবদুল করিম। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!