• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইসি পুনর্গঠনে আসছে বিএনপির ফরমুলা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৬, ০৪:৪৯ পিএম
ইসি পুনর্গঠনে আসছে বিএনপির ফরমুলা

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য নিরপেক্ষ সরকার গঠনের ফরমুলা নিয়ে আসছে ক্ষমতার বাইরে থাকা দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। সে ফরমুলায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের রূপরেখাও তুলে ধরা হবে।

নীতিনির্ধারক ও সিনিয়র নেতারা ইতোমধ্যে চূড়ান্ত করেছেন সেই ফরমুল। যেখানে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পূর্ব শর্ত হিসেবে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য একটি ইসি গঠনের রূপরেখা প্রস্তাবনা আকারে থাকবে। এছাড়া ইসি পুনর্গঠনের ক্ষেত্রে সার্চ কমিটি গঠনের প্রস্তাবনাও দেবে ২০ দলীয় জোট। যে কমিটি গঠিত হবে রাজনৈতিক দল, বিশিষ্ট নাগরিক ও সমাজের বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের সমন্বয়ে।

শুধু ইসি বা সার্চ কমিটি গঠনই নয়, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনের জন্যও আলাদা ফরমুলা তৈরি করেছেন বিএনপি চেয়ারপারসন। সে ফরমুলায় বিশিষ্ট নাগরিক, অবসরপ্রাপ্ত বিচারপতি, সুশীল সমাজের প্রতিনিধি ও রাজনীতিবিদদের সমন্বয়ে সরকার গঠনের প্রস্তাবনা থাকছে।

ফরমুলা চূড়ান্ত হওয়ার পর ১৩ নভেম্বর রাতে রাজধানীর গুলশান কার্যালয়ে সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সে বৈঠকেই ইসি পুনর্গঠনের ফরমুলা গণমাধ্যমে তুলে ধরার তারিখ নির্ধারণ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৮ নভেম্বর বিকেলে রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ফরমুলা তুলে ধরবেন দলীয় প্রধান।

এর আগে ১১ নভেম্বর ইসি পুনর্গঠনে বিএনপির দিকনির্দেশনামূলক সুনির্দিষ্ট প্রস্তাবের গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন দলের স্থায়ী কমিটির দুই সদস্য নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

ফরমুলায় ইসি ও এর সঙ্গে জড়িত সবাইকে নিরপেক্ষ হওয়ার প্রস্তাবনার বিষয় উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, ‘নির্বাচনকালীন সরকারকেও হতে হবে নিরপেক্ষ। তা না হলে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। আর এটা কীভাবে সম্ভব, কোন প্রক্রিয়া করা যায়- সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব জাতির সামনে তুলে ধরবেন আমাদের নেত্রী। দলের পক্ষ থেকে ২০ দলের নেতারা মিলে প্রস্তাবটি দেবেন।’

ফরমুলার মূল পয়েন্ট বিষয়ে দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আমাদের পছন্দনীয় লোকও দরকার নেই। অন্য কারও পছন্দনীয় লোকেরও দরকার নেই। জনগণের কাছে গ্রহণযোগ্য, যোগ্য, সৎ, নির্লোভ, সাহসী- যাদের মেরুদণ্ড সোজা, রকিবউদ্দীনের মতো নয় এবং যারা সংবিধান ও প্রচলিত আইন ছাড়া আর কারো কাছে নতি স্বীকার করবেন না, আর কারো কোনো হুকুম মানবেন না- এ ধরনের কিছু লোক দিয়ে ইসি পুনর্গঠন হওয়া প্রয়োজন। তাহলে সেই ইসির অধীনে যে নির্বাচন হবে, সে নির্বাচনে সবাই অংশগ্রহণ করতে পারবে। সঠিক রায় আসার সম্ভাবনা আছে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ইসি বলেন কিংবা নির্বাচন বলেন- মূল কথা হচ্ছে দেশের জনগণের ভোট নিশ্চিত করা। প্রত্যেকটি নাগরিক তার ভোট নির্দ্বিধায় নির্ভয়ে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে দিতে পারবেন তা নিশ্চিত করার বিষয়টি প্রস্তাবনায় থাকবে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!