• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘ইসি পুনর্গঠনে জামায়াতকে ডাকার সুযোগ নেই’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৮, ২০১৬, ০৩:১৮ পিএম
‘ইসি পুনর্গঠনে জামায়াতকে ডাকার সুযোগ নেই’

ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় জামায়াতকে ডাকার বিষয়ে বিএনপির দাবি গ্রহণযোগ্য নয়- বলছেন আওয়ামী লীগ নেতারা।

তারা বলছেন, নির্বাচন কমিশন নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতিকে দেয়া প্রস্তাবে মানবতাবিরোধীদের রাজনৈতিকভাবে প্রতিষ্ঠা করতে খালেদা জিয়ার মনোভাবকেই স্পষ্ট করেছে বলছেন আওয়ামী লীগ। আর ১৪ দলীয় জোটের শরিক সাম্যবাদী দল মনে করে আন্দোলনে ব্যর্থ হয়ে নির্বাচন কমিশন নিয়ে এ ধরনের প্রস্তাব দিয়ে বিএনপি রাজনৈতিক সংকট সৃষ্টি করতে চায়।

বুধবার (৭ ডিসেম্বর) ইসি পুনর্গঠনে বিএনপি চেয়ার পারসনের প্রস্তাবের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তারা।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ফেব্রুয়ারিতে। নতুন কমিশন গঠনে সব দলের মতামত নেয়ার দাবি জানিয়েছে বিএনপি। দলটির পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠন আইন করারও দাবি জানানো হচ্ছে।

কিন্তু ইসি পুনর্গঠনে বিএনপি প্রধান খালেদা জিয়ার প্রস্তাবকে শুরু থেকেই অগ্রহণযোগ্য বলে আসছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

এই প্রেক্ষাপটে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে আবেদন করে বিএনপি। বঙ্গভবন থেকে জানানো হয়, রাষ্ট্রপতি সময়মতো রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন। কিন্তু বিএনপির প্রস্তাব অনুযায়ী তাদের প্রধান রাজনৈতিক মিত্র জামায়াতকে রাষ্ট্রপতি ডাকবেন কি-না সে বিষয়ে কিছু জানানো হয়নি।

রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির সাক্ষাতের এই উদ্যোগকে দলটির রাজনীতিতে টিকে থাকার চেষ্টা বলে মনে করছেন সাম্যবাদী দলের প্রধান। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতকে আলোচনায় রাখতে বিএনপির দাবিকে অবাস্তব মনে করেন তিনি।

গতবারের মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনও বয়কট করলে, বিএনপি চরম অস্তিত্ব সংকটে পড়বে বলেও মনে করেন প্রবীণ এই রাজনীতিক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!