• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ইসির নীতিবিরুদ্ধ প্রতীক চায় কয়েকটি দল


বিশেষ প্রতিবেদক ফেব্রুয়ারি ২৭, ২০১৮, ১০:০৫ পিএম
ইসির নীতিবিরুদ্ধ প্রতীক চায় কয়েকটি দল

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) তালিকায় না থাকা প্রতীকও নির্বাচনী প্রতীক হিসেবে বরাদ্দ পাওয়ার আবেদন করেছে কয়েকটি রাজনৈতিক দল। ধর্মের সঙ্গে সংশ্লিষ্ট নির্বাচনী প্রতীক বরাদ্দ দেয়া ইসির নীতিবিরুদ্ধ হলেও মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরিফও প্রতীক হিসেবে চেয়েছে একটি রাজনৈতিক দল।

রাজনৈতিক দলগুলোর চাহিদার তালিকার শীর্ষে রয়েছে সিংহ প্রতীকটি। আবার বড় দলগুলোর সঙ্গে মিলে যায় এমন নির্বাচনী প্রতীকও চেয়েছে কোনো কোনো দল। ইসিতে নতুন নিবন্ধন চাওয়া দলগুলোর আবেদনের কাগজ ঘেঁটে এসব তথ্য পাওয়া গেছে।
 
প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর গণবিজ্ঞপ্তি জারি করে নতুন দলের নিবন্ধনের আবেদন চেয়েছিল ইসি। ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন নিবন্ধন চাওয়ার জন্য বলা হয়। এতে ৭৬টি নতুন দল নিবন্ধনের জন্য আবেদন করে বলে ইসি সচিব হেলালুদ্দীন জানান।

কোরআন শরিফকে দলীয় প্রতীক হিসেবে চেয়ে আবেদন করে ইসলামিক গাজী নামের একটি দল। যদিও দাঁড়িপাল্লার মতো প্রতীকও ধর্মীয় প্রতীক বিবেচনায় নিয়ে তা প্রতীক হিসেবে বাতিল করে দিয়েছে ইসি। বিএনপির প্রতীক ধানের শীষের আদলে গমের শীষ ও গমের ছড়া প্রতীকটি চেয়ে আবেদন করেছে বেশ কয়েকটি নতুন দল। বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি), বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ তৃণমূল কংগ্রেস এই প্রতীক চেয়ে আবেদন করে। বিএনপির তীব্র প্রতিবাদের পরও বিগত কমিশন বিএনএফ নামে একটি রাজনৈতিক দলকে এই প্রতীক বরাদ্দ দেয়।

এছাড়া চাঁদ প্রতীক চেয়ে আবেদন করে বাংলাদেশ শান্তির দল নামের একটি দল। এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব মো. আবুল কাশেম বলেন, আমরা ভেবেছিলাম প্রতীকটি বরাদ্দ নেই, তাই চেয়েছি। এটা অনিচ্ছাকৃত ভুল হয়েছে। সুযোগ থাকলে, প্রতীক পরিবর্তনের জন্য আবেদন করব।

বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা সদৃশ পানির জাহাজ চেয়ে আবেদন করেছে লিবারেল পার্টি (এলপি)। দলটির চেয়ারম্যান এইচএমএম ইরফান বলেন, আমরা ইসির শর্ত পূরণ করে পানির জাহাজ প্রতীক চেয়ে আবেদন করেছি, নৌকা প্রতীকের সঙ্গে সাদৃশ্য থাকলেও আমরা এটি পাওয়ার বিষয়ে আশাবাদী।

সিংহ প্রতীক চেয়ে আবেদন করেছে বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি (কেএসপি), বাংলাদেশ জনতা পার্টি, বাংলাদেশ জাতীয় লীগসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল।

ইসির প্রজ্ঞাপন অনুযায়ী, নির্বাচনের জন্য ৬৪ প্রতীক সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের, বাকি ২৪ প্রতীক স্বতন্ত্র প্রার্থীদের জন্য সংরক্ষিত। নতুন দলের নিবন্ধন দেয়া হলে তাদের এই ২৪ থেকেই প্রতীক বরাদ্দ দেওয়া হবে জানান ইসি কর্মকর্তারা।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!