• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইসির প্রতিবেদন পেলেই ৫ সিটির নির্বাচন


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৮, ১১:২২ এএম
ইসির প্রতিবেদন পেলেই ৫ সিটির নির্বাচন

ঢাকা : কোনো ধরনের আইনি বাধা না থাকলে নির্ধারিত সময়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেছেন, আদালতে কোনো মামলা-মোকদ্দমা না থাকলে খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে।

বুধবার (১৪ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। নির্বাচন কমিশনের (ইসি) প্রতিবেদন হাতে পেলেই নির্ধারিত সময়ে পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আইনের বাধ্যবাধকতা আছে। আমরা যদি নির্বাচন না করি তবে আইন পরিবর্তন করতে হবে।

ইসির প্রতিবেদন সম্পর্কে তিনি বলেন, ‘আমরা চিন্তা করছি, নির্বাচনে বাধাটা কোথা থেকে আসতে পারে। আমরা বিভাগীয় কমিশনারদের কাছে জানতে চেয়েছি এসব সিটি করপোরেশনে কোনো মামলা-মোকদ্দমা আছে কি না। তফসিল নিয়ে হোক, ভোটার লিস্ট নিয়ে হোক, জমি মিউটেশন নিয়ে হোক, যদি কোনো মামলা-মোকদ্দমা বা রিট-টিট করে থাকলে তো আমরা নির্বাচন করতে পারব না।

বিভাগীয় কমিশনারদের কাছ থেকে আগামী ৭-৮ দিনের মধ্যেই প্রতিবেদন পাওয়া যাবে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এই রিপোর্টটি পেলে নির্বাচন কমিশনকে বলব তাদের সুবিধামতো সময়ে নির্বাচন করতে। তারা যদি পারে একসঙ্গে পাঁচটাতেই করুক, তারা যদি পর্যায়ক্রমে করতে চায় আমাদের তো কোনো আপত্তি থাকবে না।

প্রসঙ্গত খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন হয় ২০১৩ সালের ১৫ জুন। গাজীপুরের নির্বাচন হয় একই বছরের ৬ জুলাই। নির্বাচিত মেয়রদের মেয়াদ ৫ বছর।

এদিকে চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে পৌরসভার কর্মীদের চলমান আন্দোলন সম্পর্কে খন্দকার মোশাররফ হোসেন বলেন, স্থানীয় সরকার সেলফ গভর্নিং বডি। তারা নিজস্ব আয়ে চলে, নিজস্ব বাজেট আছে। সরকার তাদের নিয়ন্ত্রক। তারা চাইলেই তো সরকারি করা সম্ভব নয়। বেসরকারি থেকে চাকরি সরকারি করতে গেলে অনেক আইন-কানুন পরিবর্তন করতে হয়। একটা হুকুমে কি বেসরকারি চাকরি সরকারি করা যাবে?

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!