• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইসির মদদে ভোটাধিকার লুট: রিজভী


নিজস্ব প্রতিবেদক মে ২৮, ২০১৬, ০৩:০২ পিএম
ইসির মদদে ভোটাধিকার লুট: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ধাপেও প্রশাসনের সহযোগিতা ও নির্বাচন কমিশনের মদদে জনগণের ভোটাধিকার লুট করে নিয়েছে আওয়ামী লীগ।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

রিজভী বলেন, নির্ভয়ে ভোট দেওয়ার পরিবেশ এখন ইতিহাসের পাতায় চলে গেছে। নির্বাচন কমিশন নির্বাচনী পরিবেশ ও প্রক্রিয়াকে সম্পূর্ণ কলঙ্কিত করে ফেলেছে।

তিনি অভিযোগ করেন, পঞ্চম ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বরাবরের মতো সরকারি দলের ক্যাডাররা সহিংসতা, ভোট চুরি, ব্যালট বাক্স লুট ও আধিপত্য বিস্তার করেছে। নির্বাচনী এলাকায় আহাজারি আর হাহাকারে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে।

নির্বাচন কমিশনকে সরকারের ‘ক্লাবঘর’ আখ্যা দিয়ে বিএনপির এই নেতা বলেন, গণতন্ত্রের জন্য ভোটাধিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ, অথচ সেই অধিকার বর্তমান সরকার ছিনিয়ে নিয়েছে। আর নির্বাচন কমিশন তাতে সহযোগিতা করছে।

মানুষের স্বাধীনতা কণ্ঠরোধ ও অধিকার হরণ করে সরকারের একদলীয় শাসন ব্যবস্থা চূড়ান্তকরণে ইসি বিশ্বস্ততার সঙ্গে কাজ করছে বলেও মন্তব্য করেন রিজভী।

তিনি বলেন, ‘ইউপি নির্বাচন নিয়ে সরকারি এজেন্ডা বাস্তবায়ন করতে তাদের (নির্বাচন কমিশন) স্বার্থান্ধতা, ঐদ্ধত্য, অহিষ্ণু, সন্ত্রাস, অন্যায়-অনাচারকে নির্লজ্জভাবে সমর্থনকারী হিসেবেই বিবেচিত হলো। এদেশে নির্বাচনী ইতিহাসে ইসি এক কলঙ্কজনক অধ্যায় রচনা করল।’

রিজভী অভিযোগ করেন, নির্বাচন শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন ভোট কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীদের বের করে দেওয়া হয়েছে। ভোটকেন্দ্র দখল করে প্রশাসনের সহায়তায় জাল ভোটের মহোৎসব চালানো হচ্ছে। বিএনপি প্রার্থী ও নেতা-কর্মীদের মারধর ও গ্রেপ্তার করা হচ্ছে। কর্তব্যরত ম্যাজিস্ট্রেট ও পুলিশ বাহিনী দলীয় ক্যাডারের ভূমিকা পালন করছে।

সংবাদ সম্মেলনে ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হারুন উর রশিদ, দপ্তর সহসম্পাদক আসাদুল করিম শাহীন, সাংগঠনিক সহসম্পাদক আব্দুল আউয়াল খান, নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আবেদ রাজা প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!