• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইস্তাম্বুলে গাড়িবোমা হামলা, নিহত ১১


আন্তর্জাতিক ডেস্ক জুন ৭, ২০১৬, ০৩:৪৭ পিএম
ইস্তাম্বুলে গাড়িবোমা হামলা, নিহত ১১

ইস্তাম্বুলে একটি পুলিশ বহনকারী বাসে গাড়িবোমা বিস্ফোরণ হলে ১১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। নিহতদের মধ্যে সাতজন পুলিশ কর্মকর্তা বলে জানিয়েছেন ইস্তাম্বুলের মেয়র ভাসিপ শাহিন। এ ছাড়াও আহত হয়েছেন আরো ৩৬ জন। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।
 
প্রাথমিক অবস্থায় ইস্তাম্বুলের একটি পুলিশ ভ্যানে গাড়িবোমা হামলার খবর প্রকাশ করে বিবিসি। পরবর্তীতে দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিসিবি জানায়, মঙ্গলবার সকালের ব্যস্ততম সময়ে শহরের প্রধান পর্যটন এলাকার কাছের একটি সড়কে গাড়িবোমাটির বিস্ফোরণ ঘটানো হয়।
 
সিএনএন তুর্ক জানিয়েছে, পুলিশের গাড়িটি পাশ দিয়ে যাওয়ার সময় দূর নিয়ন্ত্রণ পদ্ধতির (রিমোট কন্ট্রোল) সাহায্যে বিস্ফোরক বোঝাই একটি পার্ক করা গাড়ির বিস্ফোরণ ঘটানো হয়। সম্প্রচারিত সেল-ফোনের ফুটেজে দেখা গেছে, ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের কাছে একটি সড়কে ধ্বংসস্তূপে পরিণত হওয়া একটি পোড়া গাড়ি পড়ে আছে।
 
তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে সাম্প্রতিক সময়ে ইসলামিক স্টেট (আইএস), কুর্দি বিদ্রোহী ও বাম কট্টরপন্থি গোষ্ঠী, এরা সবাই তুরস্কে হামলা চালিয়েছে। বিস্ফোরণের পর গুলির শব্দ শোনা গেছে বলে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে।
 
চলতি বছর বেশ কয়েকটি বোমা হামলার শিকার হয়েছে তুরস্ক। এগুলোর মধ্যে ইস্তাম্বুলের পর্যটন এলাকায় চালানো দুটি হামলার দায় স্বীকার করেছে আইএস। এ ছাড়া রাজধানী আঙ্কারায় চালানো দুটি হামলার দায় স্বীকার করেছে কুর্দি বিদ্রোহীরা। বিবিসি।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!