• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
নতুন আইন হচ্ছে

ইয়াবা পাচারে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ০৬:২৭ পিএম
ইয়াবা পাচারে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

ঢাকা: মাদকদ্রব্য নিয়ন্ত্রণে প্রশাসনিক কার্যক্রম বাড়ানোর পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি জানান, ইয়াবার অপব্যবহার ও অবৈধ পাচারকারীর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান সংযোজন করে নতুন আইন প্রণয়ন হচ্ছে।

মঙ্গলবার (২৫ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার রোধ কার্যক্রমকে আরও ফলপ্রসূ করার জন্য সরকার ইতোপূর্বে প্রণীত আইন ও বিধি-বিধান যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে। নতুন আইন প্রণয়নের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইয়াবাকে ‘ক’ শ্রেণির মাদকদ্রব্যে অন্তর্ভুক্ত করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান সংযোজন করা হয়েছে। অন্যান্য শাস্তির বিধানের ধারাও নতুন করে সাজানো হয়েছে।

তিনি বলেন, নাফ নদী দিয়েই মাছ ধরার নাম করে প্রায় ৭০ শতাংশ ইয়াবা আমাদের দেশে আসে। এজন্য নাফ নদীতে কিছু দিনের জন্য মাছ ধরতে না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের সময় ওই নদীর জেলেদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

মন্ত্রী বলেন- পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ডের পাশাপাশি নোডাল এজেন্সি হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কাজকে আরও বেগবান করার উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে অধিদফতরের সাংগঠনিক কাঠামো পরিবর্তন করে জনবল বৃদ্ধি করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!