• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঈদ আপ্যায়নে গরুর মাংসের কালো ভুনা


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ১০, ২০১৬, ০৪:২০ পিএম
ঈদ আপ্যায়নে গরুর মাংসের কালো ভুনা

আসছে ঈদুল আযহা। মুসলিম সম্প্রদারে সর্বোচ্চ ত্যাগের উৎসবে বাড়িতে থাকে মাংসের ছড়াছড়ি। আমাদের দেশের অধিকাংশ পরিবারেই গরু কোরবানি দেওয়া হয়। তাই ঘরে ঘরে থাকে গরুর মাংসের আয়োজন। ঈদে বেড়াতে আসা মেহমানদের আপ্যায়নও করতে হয় এটা দিয়ে। তবে সেক্ষত্রে ভিন্নতা আনলে কার না ভালো লাগে।

তাই ঈদের আনন্দকে ভাগাভাগি করতে আসা মেহমানদের আপ্যায়ন করতে পারেন গরুর মাংসের কালো ভুনা দিয়ে। রান্না করাটাও খুব কষ্টের কিছু না। দেখে নিন কীভাবে গরুর মাংসের কালো ভুনা রান্না করবেন। নিজেই তৈরি করুন।

উপকরণ

প্রথম ধাপ: গরুর মাংস ১ কেজি (ছোট করে কাটতে হবে), আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ, লবণ স্বাদ মতো। এছাড়া মরিচগুঁড়া ২ চা-চামচ, হলুদগুঁড়া ২ চা-চামচ, জিরাগুঁড়া ২ চা-চামচ, ধনেগুঁড়া ২ চা-চামচ, মাংসের মসলা ২ চা-চামচ (বাজারে পাবেন কিংবা নিজেও তৈরি করতে পারেন); দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, এলাচি ৩ থেকে ৪টি, লবঙ্গ ৩-৪টি, গরম মসলাগুঁড়া ২ চা-চামচ এবং সরিষার তেল ৪ টেবিল-চামচ।

দ্বিতীয় ধাপ: টালা জিরাগুঁড়া ২ চা-চামচ, পেঁয়াজকুচি ১টি, কাঁচামরিচ ৪-৫টি, তেল ১ কাপ।

পদ্ধতি

প্রথম ধাপ: মাংস কেটে ভালোভারে ধোয়ার পর পানি ঝরিয়ে সব গুঁড়ামসলা, লবণ, বাটামসলা আর সরিষার তেল দিয়ে মাখিয়ে নিন।

এখন রান্নার পাত্রে তিন টেবিল-চামচ তেল গরম করে, অল্প পেঁয়াজকুচি বাদামি রং করে ভেজে আস্ত গরম মসলাগুলো দিয়ে দিন। ভাজা হলে মাংস দিয়ে ১০ মিনিট কষিয়ে ৩ কাপ গরম পানি যোগ করে হালকা নাড়ার পর ঢেকে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন যেন পাতিলের তলায় লেগে না যায়। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন।

দ্বিতীয় ধাপ: অপর একটি কড়াইতে এক কাপের মতো তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন।

পেঁয়াজ হালকা বাদামি রং হলে মাংসগুলো তুলে এই তেলে দিন। মাঝারি আঁচে মাংসগুলো ভাজুন। ভাজা হলে টালা জিরাগুঁড়া আর কাঁচামরিচ উপর দিয়ে ছড়িয়ে নামিয়ে ফেলুন। হয়ে গেল কালো মাংস ভুনা। এখন পোলাও, নানরুটি, পরোটা সঙ্গে পরিবেশন করুন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!