• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঈদ কবে, জানা যাবে সন্ধ্যায়


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৩, ২০১৭, ১১:৩৪ এএম
ঈদ কবে, জানা যাবে সন্ধ্যায়

ঢাকা: পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণে আজ বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। বুধবার (২৩ আগষ্ট) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করবে কমিটি। আজ চাঁদ দেখা গেলে ২ সেপ্টেম্বর বাংলাদেশে ঈদুল আজহা পালিত হবে। আর চাঁদ দেখা না গেলে ৩ সেপ্টেম্বর পালিত হবে ঈদুল আযহা।

আরবি মাস ২৯ অথবা ৩০ দিনে হয়। আজ জিলকদ মাসের ২৯ তারিখ। সন্ধ্যায় পশ্চিমাকাশে চাঁদ দেখা গেলে ২৯ দিনেই শেষ হবে জিলকদ মাস। সে হিসেবে ২ সেপ্টেম্বর সারাদেশে ঈদুল আজহা পালিত হবে। আর জিলকদ মাস ৩০ দিনে পূর্ণ হলে আগামীকাল বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাবে। তখন ৩ সেপ্টেম্বর পালিত হবে ঈদ। ঈদ কবে হবে সেজন্য আজ সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জানা গেছে, ঈদের তারিখ নির্ধারণে সন্ধ্যা সোয়া সাতটায় বায়তুল মোকাররম মসজিদসংলগ্ন ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে পর্যালোচনা করার পর ঈদের তারিখ নির্ধারণ করবে চাঁদ দেখা কমিটি।

বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!