• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে মুন্সীগঞ্জের কামার শিল্পীদের


মুন্সীগঞ্জ প্রতিনিধি আগস্ট ২৪, ২০১৭, ১১:২৩ এএম
ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে মুন্সীগঞ্জের কামার শিল্পীদের

মুন্সীগঞ্জ: ঈদকে সামনে রেখে টুংটাং আওয়াজে ব্যস্ত সময় পার করছেন কামারিরা। সারা বছর অলস সময় পার করলেও ঈদ আসলে চলে তাদের কর্মব্যবস্থা। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কোরবানির পশু জবাই করতে দা, বটি, চাকু, চাপাতি তৈরি ও পুরনোগুলোতে শান দিচ্ছেন কামার শিল্পীরা। মুন্সীগঞ্জের সদর বাজার, টংগিবাড়ির দিঘিরপাড় এলাকা ঘুরে চোখে পড়ে কামার শিল্পীদের পশু জবাই ও মাংস কাটার যন্ত্রপাতি তৈরি করছে এবং মজুদকৃত কয়লার স্তূপ।

দিঘিরপাড় এলাকার মো. তানজিল জানান, পুরোদমে কাজ চলছে দোকানগুলোতে। সাত দিন আগে থেকেই অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছি। এই অঞ্চলের চাহিদা মিটিয়ে বাহিরের জেলাগুলো থেকেও অর্ডার নেওয়া হয়। সাতজন কর্মচারী আমার দোকানে কাজ করছে, তারা খেয়ে না খেয়ে কাজে ব্যস্ত সময় পার করছেন। তবে যে পরিমাণ মালামাল কিনে রেখেছিলাম, তার দাম এবং কর্মচারী খরচ সবকিছু মিলিয়ে লাভ নিয়ে বিপাকে আছি।

মুন্সীগঞ্জ সদরের বাজার এলাকার মো. রহিম মিয়া জানান, বাবা-দাদার পৈত্রিক পেশা ধরে রেখেছি। সারা বছর কাজের চাপ থাকে না, যা লাভ এই ঈদ মৌসুমেই। তাই ঈদে সামান্য একটু বেশি নিয়ে থাকি। তবে এবারের ঈদে চাপ বেশি, তাই দুইজন কর্মচারী সঙ্গে নিয়েছি।

ঈদ এলে লোহার দাম না বাড়লেও কয়লার দাম বাড়িয়ে দেয় অসাধু কিছু ব্যবসায়ীরা। এছাড়া কোরবানির পশুর দামের উপর নির্ভর করে কামার শিল্পীদের লাভ লোকসান। গরুর দাম কম হলে লাভ বেশি হবে, আর দাম বেশি হলে কম হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!