• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঈদযাত্রা: সড়কে দুর্ভোগের আশঙ্কায় ট্রেনে চাপ বাড়ছে


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২১, ২০১৭, ০২:১৭ পিএম
ঈদযাত্রা: সড়কে দুর্ভোগের আশঙ্কায় ট্রেনে চাপ বাড়ছে

ঢাকা : একদিকে বন্যা অন্যদিকে বৃষ্টিপরবর্তী মহাসড়কে খানাখন্দের কারণে উত্তরবঙ্গের অধিকাংশ সড়কের বেহাল দশা। এ কারণে আসন্ন রোজার ঈদে সড়কপথে বাড়ি ফিরতে গেলে চরম দুর্ভোগ পোহাতে হবে বলে আশঙ্কা যাত্রীদের। তাই তাদের বেশিরভাগই এবার বাড়ি যেতে বেছে নিচ্ছেন ট্রেন। তাই রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এখন টিকিটের চাহিদাও বেশি।

ঈদের অগ্রিম টিকিট বিক্রির চতুর্থ দিনে সোমবার (২১ আগস্ট) কমলাপুর রেলস্টেশনে সরেজমিন দেখা যায়, ঘরমুখো মানুষের ভিড় বেড়েছে আগের দিনের তুলনায়। গভীর রাত থেকে সারি বেঁধে অপেক্ষা করেছেন তারা। দীর্ঘ সময় পর হাতে টিকিট পেয়ে উল্লাসে মেতে ওঠেন তাদের অনেকে।

টিকিট সীমিত থাকায় অনেককে ফিরতে হচ্ছে শূন্য হাতে। এজন্য কে কার আগে লাইনে দাঁড়াবে সেই প্রতিযোগিতা থাকে, তাই অনেকেই লাইনে দাঁড়িয়েছেন মধ্যরাত থেকে। কেউবা এসেছেন ভোরে। টিকিট পাওয়ার পরপরই হৈ-হুল্লোড়ের মাধ্যমে আনন্দ প্রকাশ করছেন টিকিট প্রত্যাশীরা।

রংপুরের টিকিট প্রত্যাশী মেহেদী হাসান ট্রেনের টিকিটের জন্য রেলস্টেশনে এসে দাঁড়িয়েছেন ভোর ৬টায়। চার ঘণ্টা পর টিকিট পেয়েছেন তিনি। তার ভাষ্য, ‘প্রতি বছর বাসেই বাড়িতে যাই। কিন্তু এবার বন্যার কারণে রাস্তাঘাটের বেহাল দশা। তাই ট্রেনে গ্রামে যাওয়ার মনস্থির করেছি। ভোরে এসে লাইনে দাঁড়িয়ে অবশেষে চারটি টিকিট পেয়েছি। খুব আনন্দ হচ্ছে।’

টিকিট কাউন্টারে দায়িত্বরতদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শুক্র, শনি ও রোববারের তুলনায় আজ সোমবার বিপুলসংখ্যক টিকিট প্রত্যাশী ভিড় জমিয়েছেন। এর মধ্যে উত্তরবঙ্গগামী টিকিটের চাহিদা লক্ষ্য করা যাচ্ছে সবচেয়ে বেশি।

প্রতিদিনের মতো আজও সকাল ৮টা থেকে কমলাপুরে টিকিট বিক্রি শুরু হয়। স্টেশনের ২৩টি কাউন্টার থেকে দেয়া হচ্ছে টিকিট। এর মধ্যে দুটি কাউন্টার নারী ও প্রতিবন্ধীদের জন্য। লাইনে দাঁড়িয়ে একজন সর্বোচ্চ ৪টি করে টিকিট নিতে পারছেন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য লাইনে দাঁড়ানো টিকিটপ্রত্যাশী চাঁদনী আক্তার বললেন, ‘নিয়মিত বাসেই যাতায়াত করি। কিন্তু এবার বন্যা আর বৃষ্টির কারণে সড়কপথে খানাখন্দ হয়েছে ফলে যানজট বেশি হতে পারে। তাই ট্রেনের টিকিট কাটতে এসেছি।’

তিনি অভিযোগ করে বলেন, টিকিটের জন্য দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এখানে ২৩টি কাউন্টারের মধ্যে মাত্র ২টি নারীদের জন্য। এ সংখ্যা বাড়ালে নারীদের ভোগান্তি একটু কম হত।

অনেকে মনে করছেন, কোরবানির ঈদে ঘরমুখো মানুষের পাশাপাশি থাকবে কোরবানির পশুবোঝাই ট্রাকের চাপ। ফলে সড়কপথে অতিরিক্ত যানজট হয় তাই ট্রেনেই এবার তুলনামূলক স্বস্তির যাত্রা হবে।

কমলাপুর স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, ‘আমাদের সম্পদ সীমিত ট্রেনে যাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করছি। ট্রেনে যাতায়াতে স্বাচ্ছন্দবোধ করার কারণে স্টেশনে টিকিটপ্রত্যাশীদের সংখ্যা বাড়ছে। তারা অত্যন্ত সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কিনতে পারছেন।’

তিনি বলেন, কমলাপুর থেকে প্রতিদিন ৩১টি ট্রেনের ২২ হাজার ৪শ ৯৬টি টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে ২৫ শতাংশ অনলাইন, ৫ শতাংশ ভিআইপি, ৫ শতাংশ রেলওয়ে কর্মকর্মতা-কর্মচারীদের জন্য বরাদ্দ। বাকি ৬৫ শতাংশ টিকিট কাউন্টার থেকে বিক্রি হচ্ছে।

সিতাংশু চক্রবর্তী বলেন, গত শনিবার দেয়া হয়েছে ২৮ আগস্টের টিকিট। শুক্রবার বিক্রি হয়েছে ২৭ আগস্টের টিকিট। গতকাল (২০ আগস্ট) বিক্রি হবে ২৯ আগস্টের টিকিট, আজ (২১ আগস্ট) বিক্রি হবে ৩০ আগস্টের টিকিট, ২২ আগস্ট বিক্রি হবে ৩১ আগস্টের টিকিট। প্রতিদিন সকাল ৮টা থেকে বিক্রি হবে টিকিট।

প্রতিদিন ৩১টি ট্রেনের জন্য ২২ হাজার ৪৯৬টি টিকেট বিক্রি হবে বলেও জানান কমলাপুর স্টেশন ম্যানেজার। তিনি আরও বলেন, ‘এর মধ্যে ২৫ শতাংশ টিকিট অনলাইন, ৫ শতাংশ ভিআইপি ও ৫ শতাংশ রেলওয়ে কর্মকর্তাদের জন্য নির্ধারিত। কালোবাজারিসহ যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত আছে।’

এর আগে গত ১৬ আগস্ট রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘ঈদের সময় প্রতিদিন সারাদেশে প্রায় ২ লাখ ৬৫ হাজার যাত্রী পরিবহন করবে রেলওয়ে। এজন্য যোগ করা হয়েছে ১৩৮টি বাড়তি কোচ। এছাড়া বেড়েছে ইঞ্জিনের সংখ্যা। এবার ঈদের চার দিন আগে থেকে সাতজোড়া স্পেশাল ট্রেনের ব্যবস্থা থাকছে। এগুলো চলবে ঈদের পর সাত দিন পর্যন্ত।’

রেলস্টেশনে টিকিট কালোবাজারি হচ্ছে না দাবি করে ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক বলেন, ‘টিকিট কালোবাজারির কোনও সুযোগ নেই। সাদা পোশাকে পুলিশ টহল দিচ্ছে। এ ধরনের কোনও অভিযোগ পাওয়া যায়নি।’

এদিকে আগামী ২৫ থেকে ২৯ আগস্ট পর্যন্ত ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে। ২৫ আগস্ট বিক্রি হবে ৩ সেপ্টেম্বরের টিকিট। এছাড়া ২৬, ২৭, ২৮ ও ২৯ আগস্ট কেনা যাবে যথাক্রমে ৪, ৫, ৬, ৭ সেপ্টেম্বর যাত্রার টিকিট।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!