• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
মহাসড়কে যানজট

ঈদযাত্রা হবে তো নির্বিঘ্নে?


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৭, ২০১৮, ০২:১৩ পিএম
ঈদযাত্রা হবে তো নির্বিঘ্নে?

ঢাকা : এবারের ঈদ যাত্রা নিয়ে শঙ্কা কাটেনি সাধারণ মানুষের। বিশেষ করে বৃহস্পতিবার (১৬ আগস্ট) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট ভাবিয়ে তুলছে তাদের। তাছাড়া ফিটনেসবিহীন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা থাকায় থাকছে পরিবহন সংকটের আশঙ্কা।

তবে সবকিছু সামলে নিতে প্রস্তুতির কথা বলছে কতৃর্পক্ষ। তবে স্থায়ী সমাধানের পাশাপাশি সাধারণ মানুষকেও ঈদ যাত্রায় ঝুঁকি না নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিকল হওয়া একটি ট্রাক সরাতে দেরি হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় ঈদ যাত্রার শুরু। প্রায় দশ কিলোমিটার লম্বা যানজট ভাবিয়ে তুলছে ঈদের আগের শেষ কটি দিন ঘিরে। আশঙ্কা, কাচঁপুর আর মেঘনা সেতু এলাকা নির্মাণাধীন সড়ক হতে পরে গলার কাঁটা।

এদিকে, ভালো নয়, ঢাকা ময়মানসিংহ সড়কের অবস্থাও। এখনই টঙ্গি থেকে গাজীপুর চৌরাস্তা পার হতে সময় লাগছে তিন ঘণ্টারও বেশি। আবার ভুলতা-গাউছিয়া দিয়ে ঢাকা-সিলেট মহাসড়কে উঠতে পড়তে হচ্ছে ভোগান্তিতে।

তবে এত যানজটের মধ্যেও এবারে রয়েছে ভিন্ন শঙ্কা। ফিটনেস বিহীন গাড়ি রাস্তায় বের করতে কড়াকড়ি থাকায় শেষ দু’দিন পরিবহন সংকটের আশঙ্কা করছেন কেউ কেউ।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এমন অভিজ্ঞতা এড়াতে প্রস্তুত রাখতে হবে কুইক রেসপন্স টিম। আর পরিস্থিতি যেমনই হোক ঝুঁকি না নিতে যাত্রীদের পরামর্শ তাদের ।

বুয়েটের এআরআই-এর সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ বলেন, ‘যেকোনো দুর্ঘটনা যদি ঘটে, পুলিশ যাতে দ্রুত রেকারিং করে তা সরিয়ে ফেলতে পারে, সেই ব্যবস্থা রাখতে হবে। যাত্রীরাও যদি কম্প্রোমাইজ করেন যে তারা এই ঈদে গেলেন না, সেক্ষেত্রে হয়তো আমরা এই সড়কের ব্যবস্থাটাকে কিছুটা সহনীয় মাত্রায় আনতে পারবো।’

তবে কর্তৃপক্ষ বলছে, ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত তারা।

সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত সচিব শফিকুর ইসলাম বলেন, ‘যানজটের অংশটা যেহেতু আমাদের সবার মাথায় আছে, সেহেতু এখানে আমরা ব্যাপক একটা উদ্যোগ নিয়ে থাকি। যার জন্য ঈদের সময় যতটা আমাদের পক্ষে সম্ভব, সব অ্যাকশনই নেয়া হয়।’

হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম বলেন, ‘গত ঈদুল আজহাতেও খুব নির্বিঘ্নে মানুষ বাড়ি যেতে পেরেছে। কোরবানির ট্রাকও ঢাকার ভেতরে আসতে পেরেছিল। সুতরাং সেটা সমস্যা হবে না।’    

তবে কোনো ভাবেই ফিটনেস বিহীন গাড়ি আর লাইসেন্স ছাড়া চালক মহাসড়কে চলতে দেয়া হবে না বলেও জানান তারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!