• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঈদে একমাত্র দেশি ছবি শাকিব-অপুর ‘রাজনীতি’!


বিনোদন প্রতিবেদক জুন ৮, ২০১৭, ০৪:০১ পিএম
ঈদে একমাত্র দেশি ছবি শাকিব-অপুর ‘রাজনীতি’!

ঢাকা: ধুম লেগেছে ঈদের, আর দিন সাতেক পরেই পুরোদমে ঈদ উৎসবে মেতে উঠবে নগরবাসী! আর এই ঈদ উৎসবে বিনোদনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম সিনেমা। দিনকে দিন দেশের প্রেক্ষাগৃহ কমলেও ঈদ উপলক্ষ্যে এখনো হলে গিয়ে সিনেমা দেখার কোনো বিকল্প নেই। আর সেই লক্ষ্যেই প্রতি বছরের মতোই এবারও শুধু ঈদকে সামনে রেখে বড় পর্দায় মুক্তি পেতে চলেছে বেশ কয়েকটি সিনেমা! 

এরমধ্যে এখন পর্যন্ত শোনা যাচ্ছে চারটি সিনেমার নাম। নবাব, বস-২, রংবাজ ও রাজনীতি! তবে সবচেয়ে অবাক করার বিষয় হচ্ছে, খাঁটি বাংলা চলচ্চিত্র হিসেবে এই ঈদে মুক্তির তালিকায় থাকা একমাত্র ছবির নাম রাজনীতি! 

এখন পর্যন্ত প্রমোশন আর ঈদ পূর্বপর্তী সিনেআলোচনায় উঠে এসেছে চারটি ছবির নাম। এরমধ্যে সবার আগে আসছে ঈদে মুক্তি নিশ্চিত করেছেন দেশের তারকা অভিনেতা শাকিব খান ও অপু বিশ্বাস অভিনীত ছবি ‘রাজনীতি’। এবং অবাক করার বিষয় হচ্ছে, এটিই এবারের ঈদে এখন পর্যন্ত তালিকায় থাকা একমাত্র ছবি, যা দেশীয় প্রযোজনায় নির্মিত!

‘রাজনীতি’ ছাড়া বাকি তিনটি সিনেমাই যৌথ প্রযোজনার তৈরি। এরমধ্যে জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের যৌথ নির্মাণে এবারের ঈদে আলোচিত ছবির নাম ‘নবাব’। শাকিব খান ও শুভশ্রী অভিনীত ছবিটি এরইমধ্যে টিজার, ট্রেলার আর গান দিয়েই আলোচনার শীর্ষে। একইভাবে আলোচিত বস-২ ছবিটিও জাজ ও জিতের গ্রাসরুট মাল্টিমিডিয়ার যৌথ প্রযোজনায় নির্মিত। ছবিতে জিতের বিপরীতে বাংলাদেশ থেকে দেখা যাবে নুসরাত ফারিয়াকে। 

অন্যদিকে আসছে ঈদে মুক্তির কথা জোর দিয়ে শোনা যাচ্ছে আলোচিত ছবি ‘রংবাজ’-এরও। ছবিটি নিয়ে এরইমধ্যে যেসব কাণ্ড ঘটেছে তা সবারই জানা। মাঝপথে পাল্টে যায় ছবির নির্মাতা। শামীম আহমেদ রনির শুরু করা ছবিটি এখন পরিচালনা করছেন মান্নান গাজীপুরী। ছবিটি আসছে ঈদে মুক্তি দিতে নিরলস কাজ করছেন এই নির্মাতা। তবে এই ছবিটিও যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে। কলকাতার শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ও বাংলাদেশের  রূপরঙ চলচ্চিত্র। 

অন্যদিকে যৌথ প্রযোজনার ছবিগুলো নিয়ে তৈরি হয়েছে জটিলতা। কারণ এই ছবিগুলোতে যৌথ প্রযোজনার নিয়ম নীতি, অধ্যাদেশ অনুসরণ করে নির্মিত কিনা সে বিষয়ে সেন্সর বোর্ডের শরণাপন্ন হয়েছে বাংলা চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠন! তাদের এমন অভিযোগে সেন্সরবোর্ডের প্রিভিউ কমিটিও এবার সোচ্চার। এরইমধ্যে ‘বস-২’ ছবিটির বিরুদ্ধে এমন অভিযোগ খতিয়ে দেখার পর অসামাঞ্জস্যতা পেয়েছে তারা। যৌথ প্রযোজনার নীতিমালায় গড়মিল থাকায় শেষ পর্যন্ত আসছে ঈদে মুক্তিও আটকে যেতে পারে নবাব ও বস-২! 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!