• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঈদে ‘বস ২’ মুক্তির পক্ষে কাজী হায়াৎ?


বিনোদন প্রতিবেদক জুন ১৬, ২০১৭, ০২:১১ পিএম
ঈদে ‘বস ২’ মুক্তির পক্ষে কাজী হায়াৎ?

ঢাকা: বর্তমান চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে চলছে একের পর এক সংকট। সাম্প্রতিককালে সেই সংকট ভয়াবহ রূপ ধারণ করেছে। সম্প্রতি যৌথপ্রযোজনার ছবি নিয়ে যোগ হয়েছে নতুন সংকট। আর সেই সংকটে মুখোমুখি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও বাংলা চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠন। যেখানে রয়েছে চলচ্চিত্র সংশ্লিষ্ট মোট ১৪টি সংগঠন।

যৌথ প্রযোজনার নীতিমালা লঙ্গন করায় সেন্সর বাধায় পড়েছে আলোচিত ‘বস ২’ ছবিটি। চলচ্চিত্র ঐক্যজোটের অভিযোগের ভিত্তিতেই প্রিভিউ কমিটির এমন সিদ্ধান্ত। আর ‘বস ২’ নিয়ে সৃষ্ট জটিলতায় এফডিসি কেন্দ্রীক নির্মাতা, প্রযোজক ও কলাকুশলীদের প্রায় সবাই ছবিটি মুক্তির বিপক্ষে। কিন্তু দেশের প্রখ্যাত নির্মাতা ও অভিনেতা কাজী হায়াৎ নাকি হাঁটছেন পুরো উল্টো স্রুতে!

হ্যাঁ। ঈদে মুক্তির প্রতীক্ষায় থাকা জাজ ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান গ্রাসরুটের যৌথ প্রযোজিত সিনেমা ‘বস ২’। আর এই ছবিটিই আটকে দিয়েছে সেন্সরবোর্ডের প্রিভিউ কমিটি। চলচ্চিত্র ঐক্যজোট নামের সংগঠনটির অভিযোগের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রিভিউ কমিটি। তাদের অভিযোগ, ছবিটি যৌথ প্রযোজনার নীতিমালা না মেনেই তৈরি। অন্যদিকে যৌথ প্রযোজনার সমস্ত শর্ত মেনেই ছবিটি নির্মাণ করা হলেও, বেআইনীভাবে ছবিটি নিয়ে জটিলতা সৃষ্টি করা হচ্ছে বলে মনে করছেন আব্দুল আজিজ।

এ নিয়ে যখন গেল এক সপ্তাহ ধরেই চলছে চলচ্চিত্র ঐক্যজোট ও জাজ মাল্টিমিডিয়ার মধ্যে দ্বন্দের বিষয়টি স্পষ্ট, ঠিক তখনই শোনা গেল নির্মাতা কাজী হায়াৎ অবস্থান নিয়েছেন ‘বস ২’ মুক্তির পক্ষে। শুধু তাই না, এই ছবিটিকে নিয়ে যারা ‘চলচ্চিত্র ঐক্যজোট’ নাম দিয়ে মুক্তিতে বাধার সৃষ্টি করছে, তাদেরকে একটি লিখিত  প্রেস বিজ্ঞত্তিতে ‘নৈরাজ্য সৃষ্টিকারী’ বলে অভিহিত করেছেন!

জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ফেসবুক পেইজ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তির কপি পোস্ট দেয়া হয়েছে। যেখানে গত ১৪ জুন ‘বস ২’র প্রচারণায় রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের উল্লেখ করা হয়। ওই ইফতার অনুষ্ঠানে ঈদুল ফিতরে মুক্তি প্রতিক্ষীত ‘বস ২’ ও ‘নবাব’-এর বিরুদ্ধে একটি স্বার্থসংশ্লিষ্ট মহলের ‘নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টা’য় লিপ্ত আছে বলে উদ্বেগ প্রকাশ করা হয়। প্রেস বিজ্ঞপ্তিটির নিচে ‘বার্তা প্রেরক’ হিসেবে নাম দেয়া আছে প্রযোজক, নির্মাতা ও অভিনেতা কাজী হায়াতের!

এমন চমকপ্রদ সংবাদ বিজ্ঞপ্তিটি দেখে রীতিমত অবাক বনে গেছেন সবাই। বিশেষ করে কাজী হায়াতের নাম দেখে। তার স্বাক্ষরসহ ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যারা নবাব ও বস-২ নিয়ে যে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করেছে, তাদের বিরুদ্ধে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল প্রশাসন যেনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে। শুধু তাই না, একই সাথে প্রযোজকদের স্বার্থ রক্ষা এবং বাণিজ্যিক চলচ্চিত্রের সংকটে যে দেশে সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে, তা ঠেকানোর লক্ষ্যে সকলে একসঙ্গে মিলে প্রতিবাদ প্রতিরোধে সোচ্চার হওয়ারও আহ্বান জানানো হয়। 

ঢাকা ক্লাবের এই সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠানে কাজী হায়াৎ ছাড়াও উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম চৌধুরী, নাসিরউদ্দিন দিলু, মো. ইকবাল, ইকবাল হোসেন জয়, ইফতেখার উদ্দিন নওশাদ, আব্দুল আজিজ, নাদের চৌধুরী, কামলা কিবরিয়া লিপু, জাকির হোসেন রাজু, আবদুল্লাহ জহির বাবু, সৈকত নাসির, গাজী মাহবুব-সহ অনেকে।  

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!